ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রাণী প্রকৃতির জন্য কাঁদে তার প্রাণ 

জেলা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৫, ২৪ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রাণী প্রকৃতির জন্য কাঁদে তার প্রাণ 

মানব সমাজে অনেকে নির্মম হন পশুপাখির বিরুদ্ধে। আবার মানব মনেই থাকে পশুপাখির জন্য মমত্ব। হৃদয় দেবনাথের জন্য দ্বিতীয় বাক্যটি প্রযোজ্য। পেশায় তিনি সংবাদকর্মী। পাশাপাশি বন্যপ্রাণি, পাখি সংরক্ষণ এবং প্রাণির অধিকার আদায়েও তিনি সরব। পরিবেশ বিপর্যয়ে যখন বাস্তুসংস্থান নষ্ট হচ্ছে, নগরায়ন কিংবা বন উজারের ফলে যখন বন্যপ্রাণি আশ্রয় হারাচ্ছে তখন তাদের সহায় হয়ে এগিয়ে যান হৃদয়। তার একান্ত চাওয়া সবুজ প্রাণ প্রকৃতি সুরক্ষিত থাকুক।

গণমাধ্যমে পরিবেশ ও জীববৈচিত্র নিয়ে কাজ করেন হৃদয় । টিভি এবং প্রিন্ট মিডিয়াসহ অনলাইন পোর্টালে পরিবেশ ও জীববৈচিত্র নিয়ে অসংখ্য প্রতিবেদন তিনি করেছেন। পাখি, সাপ রক্ষার প্রয়োজনীয়তা অনুভব করেন তিনি। ব্যাঙ, তক্ষক, টিকটিকি, হাতি, বানর, বানরের বেঁচে থাকার নিয়মে ব্যাত্যয় ঘটলে এড়িয়ে যায় না তার চোখ। প্রতিবেদনের মাধ্যমে তিনি সেগুলো তুলে আনেন। তার ক্যামেরায় উঠে আসে প্রাণ প্রকৃতি রক্ষার নানা দিক। তিনি তুলে ধরেন পরিবেশের সঙ্গে মানুষের বেঁচে থাকার সম্পর্কের কথা। পাশাপাশি তুলে আনেন বন খেকোদের বন উজার, পাহাড়ের বুক থেকে পাথর উত্তোলনকারীদের দস্যিপনার খবর। এ জন্য জীবনের ঝুঁকি নিতেও ভয় পান না তিনি। কাজের স্বীকৃতিও পেয়েছেন। বিভাগীয় পর্যায়ে প্রথম হয়ে অর্জন করেছেন বৃক্ষেরোপণ ও সংরক্ষণে প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত জাতীয় পুরস্কার।

হৃদয় দেবনাথ বলেন, প্রতিটি প্রাণী আমাদের প্রাকৃতিক পরিবেশ ও বাস্তুসংস্থানের জন্য গুরুত্বপূর্ণ। এগুলো রক্ষা করা মানে আমাদের নিজ সভ্যতা রক্ষা করা। কিন্তু বুঝে, না-বুঝে প্রাণী হত্যার মাধ্যমে আমরা প্রতিনিয়ত হত্যা করে চলেছি আমাদের ভবিষ্যৎ।

বিলুপ্তপ্রায় প্রাণী রক্ষায় করণীয় প্রসঙ্গে হৃদয় বলেন, জনসচেতনতা বৃদ্ধিতে সংবাদমাধ্যমগুলো হতে পারে অন্যতম হাতিয়ার। এর বিকল্প নেই। গ্রাম পর্যায়ে শিক্ষিত যুব সমাজকে নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছি। প্রতিটি সংবাদ মাধ্যমের উচিৎ প্রাণ ও প্রকৃতিকে প্রাধান্য দেওয়া। পাশাপাশি সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোর আরও উদ্যোগী হওয়া প্রয়োজন।

প্রকৃতি ও সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন জানান, দীর্ঘদিন ধরে এমনকি এই করোনার ঝুঁকির মধ্যেও হৃদয় দেবনাথ-এর নেতৃত্বে জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশন টিমের প্রতিটি সদস্য প্রাণী রক্ষায় একের পর এক সফল অভিযান চালিয়ে যাচ্ছেন, যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।


সাইফুল্লাহ হাসান/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়