ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

শ্রমিক ছাঁটাই: আশুলিয়ায় দ্বিতীয় দিনেও আন্দোলন অব্যাহত

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ২৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রমিক ছাঁটাই: আশুলিয়ায় দ্বিতীয় দিনেও আন্দোলন অব্যাহত

সাভারের আশুলিয়ায় করোনাভাইরাসের কারণ দেখিয়ে ৭০৯ জন শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। এর প্রতিবাদে ও পুর্নবহালের দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করছে শ্রমিকরা।

রোববার (২৬ এপ্রিল) সকাল থেকে ‘সিগমা ফ্যাশন লিমিটেড’ কারখানার ভেতরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে প্রায় ৩০০ শ্রমিক।

এর আগে, গতকাল শনিবার (২৫ এপ্রিল) সকালে কারখানার দেয়ালে নোটিশ টানিয়ে ৭০৯ জন শ্রমিক ছাঁটাই করে। এর প্রতিবাদে কালকের মতো আজকেও আন্দোলন করছে শ্রমিকরা।

আন্দোলনরত শ্রমিকরা জানান, করোনার কারণে ১ এপ্রিল ২০২০ হতে আগামী ৩১ মে পর্যন্ত করাখানা লে-অফ ঘোষণা করা হয়। কারখানা বন্ধ থাকাকালীন এতোগুলো শ্রমিককে কীভাবে কর্তৃপক্ষ ছাঁটাই করে? ছুটি হওয়ার পর সব শ্রমিক কারখানার আসে পাশেই থেকেছে। কাল সকালে হটাৎ করে কারখানার দেয়ালে এতগুলো শ্রমিক ছাঁটাইয়ের নোটিশ দেয়া হয়েছে। নেটিশ দেখে তারা সবাই একত্রিত হয়ে চাকরিতে পুনর্বহালের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ করে।

আড়াই বছর ধরে কারখানাটিতে কাজ করেন ফরিদা। তার নামও ছাঁটাই তালিকায় রয়েছে। তিনি বলেন, ‘মালিক কীভাবে আমাদের ছাঁটাই করলো বুঝতে পারলাম না। আমরা তো কারখানা ছুটি হওয়ার পর বাসায় ছিলাম, গ্রামের বাড়িতে যায়নি। এই দুর্যোগের সময় এতগুলো শ্রমিক চাকরি হারালাম, আমরা এখন কোথায় যাবো? কী করবো?’

শ্রমিক নেতা ইব্রাহিম ও আল কামরান বলেন, ‘কারাখানাটি বন্ধ রয়েছে। কাল হঠাৎ করে কারখানার দেয়ালে ৭০৯ জন শ্রমিককে ছাঁটাইয়ের নোটিশ টানিয়ে দেওয়া হয়। এর পরিপেক্ষিতে গতকালই শ্রমিকদের নিয়ে শিল্প পুলিশ-১ এর এসপির কাছে অভিযোগ করা হয়। অভিযোগের কোনো ফল না পাওয়ায় শ্রমিকরা আজও কারখানার ভেতরে অবস্থান করছে।’

এ বিষয়ে জানতে কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মিজানুর রহমানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।

এদিকে, সাভারের দুটি কারখানায় বেতনের দাবিতে শ্রমিকরা আন্দোলন করছে। এছাড়া আশুলিয়ার তিনটি কারখানায় বেতন ও ছাঁটাইয়ের প্রতিবাদে আন্দোলন করছে।


সাব্বির/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়