ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সবজি চাষীদের মুখে হাসি ফোটালেন ইউএনও

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ৩০ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সবজি চাষীদের মুখে হাসি ফোটালেন ইউএনও

চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় সহস্রাধিক  সবজি চাষীর মুখে হাসি ফোটালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন।

সরাসরি মাঠ থেকে চাষীদের উৎপাদিত সবজি নগদ টাকায় কিনে নিয়ে তা দিনমজুরদের মধ্যে সরকারি সহায়তার আওতায় বিনামূল্যে বিতরণ করছেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তার এমন উদ্যোগে এক দিকে চাষীরা মাঠ থেকেই নির্ধারিত বাজার মূল্যে সবজি বিক্রয়ের সুযোগ পাচ্ছেন। অপরদিকে হতদরিদ্র দিনমজুরাও পাচ্ছেন বিনামূল্যে সবজি।

হাটহাজারী উপজেলার ধলই ইউনিয়নের সবজি চাষী আবু নাছের রাইজিংবিডিকে জানান, নিজের ১০ গন্ডা জমিতে ঢেঁড়শ ও মিষ্টি কুমড়ার চাষ করেছেন তিনি। এখন ফসল তুলে বিক্রি করার উপযুক্ত সময়। ফলনও হয়েছে ভালো। কিন্তু বর্তমানে হাটহাজারীতে লকডাউন পরিস্থিতি বিদ্যমান থাকায় ক্ষেতের সবজি বাজারে নিয়ে বিক্রি করা যাচ্ছিল না। এই অবস্থায় এগিয়ে এসেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন। তিনি সরাসরি মাঠ থেকেই ন্যায্য দাম দিয়ে এই সবজি কিনে নিয়ে যাচ্ছেন। কোনো ঝামেলা ছাড়াই সবজি বিক্রি করে হাতে নগদ অর্থ পেয়ে স্বস্তি প্রকাশ করেন। তিনি।

হাটহাজারী উপজেলা কৃষি কর্মকর্তা শেখ আবদুল্লাহ ওয়াহেদ রাইজিংবিডিকে জানান,  হাটহাজারী উপজেলার বিভিন্ন ইউনিয়নে চলতি মৌসুমে প্রায় পাঁচ হাজার হেক্টর জমিতে বিভিন্ন ধরনের সবজির চাষাবাদ হয়েছে। এই সবজির মধ্যে রয়েছে ঢেঁড়শ, কাঁকরোল, ঝিঙা, চিচিঙ্গা, লাউ, বেগুন, মিষ্টি কুমড়াসহ নানা ধরনের সবজি। এবার ফলনও হয়েছে ভালো। স্থানীয় চাহিদা পূরণ করে এসব সবজি শহরের বিভিন্ন বাজারে সরবরাহ হয়। পাইকারি ব্যবসায়ীরা এসে কিনে নিয়ে যান। কিন্তু চলমান করোনার কারণে কৃষকরা  তাদের উৎপাদিত ফসল সঠিক দামে বিক্রির সুযোগ পাচ্ছিলেন না। এই অবস্থায় কৃষকদের পাশে এসে দাঁড়িয়েছে উপজেলা প্রশাসন। মাঠ থেকেই নগদ টাকায় সবজি কিনে সেগুলো হতদরিদ্র দিনমজুরদের মধ্যে বিতরণের ব্যবস্থা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন রাইজিংবিডিকে বলেন, ‘সরকার উপজেলা প্রশাসনের মাধ্যমে দিনমজুরদের জন্য চাল সহায়তার পাশাপাশি নগদ সহায়তাও দিয়ে থাকে। এই নগদ অর্থ দিয়ে দিনমজুরদের ডাল, পেঁয়াজ, তেলসহ বিভিন্ন নিত্যপণ্য কিনে দেওয়া হতো। এবার এই অর্থ দিয়ে তেল ডালের পরিবর্তে তাদেরকে সবজি কিনে দেওয়া হচ্ছে। এছাড়া, হতদরিদ্র নিম্ন আয়ের মানুষের মধ্যে এসব সবজি উপহার হিসেবে বিতরণ করা হচ্ছে।  সরাসরি মাঠ থেকে নগদ টাকায় এসব সবজি কেনা হচ্ছে বাজার মূল্যে। এর ফলে চাষীরা তাদের উৎপাদিত সবজি সহজে বিক্রির সুযোগ পাচ্ছেন ন্যায্য দামে। চলমান এই কার্যক্রম অব্যাহত থাকবে।



রেজাউল/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়