ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রূপগঞ্জে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৮, ৭ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রূপগঞ্জে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বকেয়া বেতনের দাবিতে অন্তিম নিটিং ডাইয়িং এন্ড ফিনিশিং লিমিটেড নামে একটি রপ্তানীমুখি পোশাক কারখানায় আবারও শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে।

বৃহস্পতিবার (৭ মে) দুপুরে উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের উপজেলার বরপা এলাকায় অবস্থিত কারখানায় এ ঘটনা ঘটে।

এসময় শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে কারখানার সহকারী প্রোডাকশন ম্যানেজারকে সাইফুল ইসলামকে মারধর করে।

এসময় শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক প্রায় ৪ ঘণ্টা অবরোধ করে রাখায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

প্রত্যক্ষদর্শী ও বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, অন্তিম নিটিং ডাইয়িং এন্ড ফিনিশিং লিমিটেড নামে পোশাক কারখানায় প্রায় সাত হাজার শ্রমিক কাজ করেন। পোশাক কারখানাটিতে কোনো শ্রমিকের এক মাস, কারো কারো তিন মাসের বেতন বকেয়া রয়েছে।

পূর্ব ঘোষনা অনুযায়ী আজ বৃহস্পতিবার (৭ মে ) মালিকপক্ষ শ্রমিকদের বেতন দেবেন বলেছিল। দুপুরে শ্রমিকরা জানতে পারেন শ্রমিকদের বেতন এদিন পরিশোধ করবে না মালিকপক্ষ।

পরে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে ঢাকা-সিলেট মহাসড়কের বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভের এক পর্যায়ে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে কারখানায় সামনের ফটকে ভাংচুর চালায় ও ঢাকা-সিলেট মহাসড়কে কাপড় জ্বালিয়ে অবরোধ সৃস্টি করে আন্দোলন করে।

এর আগে, গত ৫ মে সরকারি নির্দেশনা অনুযায়ী পোশাক কারখানাটির মালিকপক্ষ বিকাশের মাধ্যমে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ না করলে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে কারখানা থেকে বের গিয়ে ঢাকা-সিলেট মহাসড়কে অবরোধ ও বিক্ষোভ করে। সেদিন প্রায় ১ ঘণ্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে তারা।

পরে মালিকপক্ষ ৭ মে শ্রমিকদের বেতন পরিশোধের প্রতিশ্রুতি দেয়। তবে এদিনও তারা শ্রমিকদের বেতন পরিশোধ করেনি।

শ্রমিকদের বিক্ষোভের খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম ও রূপগঞ্জ থানার ওসি মাহমুদুল হাসান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

অন্তিম নিটিং ডাইয়িং এন্ড ফিনিশিং লিমিটেডের মালিক আকবরের সঙ্গে ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত (ওসি) মাহমুদুল হাসান বলেন, ‘শ্রমিকদের বিক্ষোভের খবর পেয়ে রূপগঞ্জ থানা কাঁচপুর শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিকপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের বুঝিয়ে শান্ত করে। মালিকপক্ষ বলেছে বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যেই বিকাশের মাধ্যমে শ্রমিকদের বেতন পরিশোধ করে দেওয়া হবে।’

 

রাকিব/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়