ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নির্দেশ না মেনে রাবিশ দিয়ে স্কুলের ছাদ নির্মাণ

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ১২ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নির্দেশ না মেনে রাবিশ দিয়ে স্কুলের ছাদ নির্মাণ

ঢাকার ধামরাইয়ে একটি মাধ্যমিক বিদ্যালয়ের ছাদ নির্মাণে নিম্নমানের খোয়া ব্যবহারের অভিযোগ উঠেছে। বিষয়টি জানতে পেরে শিক্ষা অফিসার কাজ বন্ধ করার নির্দেশ দিলেও কাজ চালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে সহকারি প্রকৌশলীর বিরুদ্ধে।

মঙ্গলবার (১২ মে) উপজেলার বালিয়া ইউনিয়নের আদর্শ গ্রামের প্রত্যাশা আদর্শ স্কুলের ছাদের নির্মাণ কাজে এ ঘটনা ঘটে।

জানা যায়, এদিন সকালে স্কুলটির বর্ধিত ভবনের ছাদের ঢালাই কাজ শুরু হয়। সেখানে নিম্নমানের ইট দিয়ে খোয়া বানানোয় তাতে ময়লা ও বেশি পরিমাণে রাবিশ দেখতে পান স্কুলের প্রধান শিক্ষক। পরে তিনি ঘটনাস্থলে এসে কাজ বন্ধের নির্দেশ দেন।

তবে সেই নির্দেশ অমান্য করে কিছুক্ষণ পর আবারো কাজ শুরু করা হয়। পরে এ ঘটনা উপজেলা শিক্ষা অফিসার নায়ার সুলতানাকে জানানো হলে তিনি মৌখিক নির্দেশে কাজ বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন উপস্থিত প্রকৌশলীকে। তবে ঘটনাস্থলে গিয়ে দেখা যায় কর্মকর্তার নির্দেশ অমান্য করেই প্রকৌশলীর কাজ শেষ করেছেন ঠিকাদার।

স্কুলটির প্রধান শিক্ষক পারভিন আক্তার বলেন, ‘‘সকালে ছাদের ঢালাই কাজ শুরু হয়। এতে রাবিশ ও ময়লা খোয়া দিয়ে কাজ করায় আমি কাজ বন্ধের নির্দেশ দেই। তারা কাজ বন্ধ করলে আমি ঘটনাস্থল থেকে চলে যাই। কিন্তু পরে জানতে পারি আবারো কাজ শুরু করা হয়েছে।

‘নিম্নমানের জিনিসপত্র দিয়ে কাজ করলে এই ছাদ ভেঙ্গে পড়লে তার দায় কে নেবে? আমি আমাদের বাচ্চাদের নিরাপত্তার কথা ভেবেই কাজ বন্ধের কথা বলেছিলাম। তবে প্রকৌশলী বললেন এতে নাকি কোনো সমস্যা নেই। পরে শিক্ষা অফিসার নির্দেশ দেন কাজ বন্ধ রাখার। তবে সেই নির্দেশ না মেনে কাজ চালিয়ে যাওয়া হয়েছে।”

এসময় বালিয়া ইউনিয়নের চেয়ারম্যান ও স্কুলটির কমিটির সভাপতি আহমদ হোসেন বলেন, ‘কিছুটা রাবিশ রয়েছে। তবে এটা কোনো সমস্যা করবে না।’

স্কুলটির নির্মাণ কাজের ঠিকাদার রঘু নাথ সাহা বলেন, ‘খোয়া বাইরে রাখায় ময়লা হয়েছে। আর ভাঙ্গানোর সময় একটু রাবিশ হয়েছে। তবে এগুলো খুব বেশি নয়। কাজ চালিয়ে যাবার মত। প্রকৌশলী উপস্থিত রয়েছেন। তিনি কাজ চালিয়ে যেতে বলেছেন।’

এ বিষয়ে ধামরাই ও সাভার এরিয়ার সহকারী প্রকৌশলী নুরুল হক বলেন, ‘এই খোয়া ও রাবিশে কাজ চালাতে কোনো অসুবিধা নেই।’

কর্মকর্তার নির্দেশের কথা বলা হলে এ বিষয়ে তিনি কথা বলবেন না বলে জানান।

এদিকে এবিষয়ে জানতে চাইলে উপজেলা শিক্ষা অফিসার নায়ার সুলতানা বলেন, ‘নিম্নমানের কাজ করার অভিযোগে স্কুলটির নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যদি এই নির্দেশ না মানা হয় সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।’


সাব্বির/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়