ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শ্রমিকদের জন্য আল-মুসলিমের ১২০ শয্যার কোয়ারেন্টাইন সেন্টার

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ১৪ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
শ্রমিকদের জন্য আল-মুসলিমের ১২০ শয্যার কোয়ারেন্টাইন সেন্টার

শ্রমিকরা করোনাভাইরাসে আক্রান্ত হলে তাদের চিকিৎসায় ১২০ শয্যার কোয়ারেন্টাইন সেন্টার চালু করেছে আল-মুসলিম গ্রুপ নামে একটি পোশাক কারখানা কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৪ মে) বিকেলে আল-মুসলিম গ্রুপের জেনারেল ম্যানেজার (প্রশাসন) ইমতিয়াজ আহমেদ মতিন এই তথ্য জানিয়েছেন। এর আগে বুধবার উপজেলার উলাইল এলাকায় এই সেন্টারটি চালু করা হয়।

কোয়ারেন্টিন সেন্টারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহযোগিতায় কারখানা কর্তৃপক্ষের নিজস্ব ২০ জনের একটি মেডিক্যাল টিম কাজ করবে বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

আল-মুসলিম গ্রুপের জেনারেল ম্যানেজার (প্রশাসন) ইমতিয়াজ আহমেদ মতিন জানান, তাদের কারখানায় প্রায় ১৫ হাজার শ্রমিক কাজ করেন। এই বিপুল সংখ্যক শ্রমিকের নিরাপত্তার স্বাস্থ্য তারা এরই মধ্যে ৬০ বেডের কোয়ারেন্টাইন সেন্টার চালু করেছে। আগামী কয়েক দিনের মধ্যে ১২০ বেড প্রস্তুত করা হবে। যাতে করে কোনও শ্রমিকের মধ্যে করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে তাকে নিজস্ব ব্যবস্থাপনায় তৈরি কোয়ারেন্টাইন সেন্টারে নিয়ে চিকিৎসা দেওয়া যায়।

পরে সেখান থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহযোগিতায় নিজস্ব মেডিক্যাল টিমের মাধ্যমে তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হবে।

তিনি বলেন, ‘পরবর্তীতে যদি কোনও শ্রমিকের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়, সেক্ষেত্রে তাকে কারখানার কোয়ারেন্টাইন সেন্টারেই চিকিৎসা দেওয়া হবে। যদি আক্রান্ত শ্রমিকের শারীরিক অবস্থার অবনতি হয়, সেক্ষেত্রে তাকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হাসপাতালে পাঠানো হবে।’

এদিকে, উপজেলা স্বাস্থ্য বিভাগ আল-মুসলিম পোশাক কারখানার এমন উদ্দ্যোগকে সাধুবাদ জানিয়েছে। অন্যান্য বড় বড় কারখানাগুলোতেও এমন কোয়ারেন্টাইন সেন্টার চালুর আহ্বান জানিয়েছে প্রসাশন।

এরই মধ্যে আল-মুসলিম গ্রুপের পোশাক কারখানায় কর্মরত ১৫ হাজার শ্রমিকের মধ্যে নয় শ্রমিক আক্রান্ত হয়েছেন। যারা মিরপুরের লালকুটির হাসপাতালে চিকিৎসাধীন।

শিল্পাঞ্চল সাভারে অন্য অনেক এলাকার তুলনায় সংক্রমণের হার বেশি। বুধবার পাঁচজনসহ এ পর্যন্ত মোট ৯০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক নাজমুল হুদা মিঠু জানিয়েছেন।

 

সাব্বির/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়