ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আম্ফান মোকাবিলায় প্রস্তুত বরিশাল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ১৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আম্ফান মোকাবিলায় প্রস্তুত বরিশাল

ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে বরিশালে আকাশ কিছুটা মেঘাচ্ছন্ন। সকালের দিকে খানিকটা গুঁড়ি বৃষ্টি হলেও বাতাসের গতিবেগ স্বাভাবিক ছিল। এখনও স্বাভাবিকই রয়েছে। তবে আভাস যাই হোক আম্ফান মোকাবিলায় প্রস্তুত রয়েছে বরিশাল।

মঙ্গলবার (১৯ মে) ঘূর্ণিঝড়টি পায়রা সমুদ্র বন্দর থেকে ৭২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। এটি মঙ্গলবার রাত পেরিয়ে বুধবার সকাল থেকে সন্ধ্যার মধ্যে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানিয়েছে, পায়রা সমুদ্র বন্দরে জন্য ৭ নম্বর বিপদ সংকেত থাকলেও বরিশাল নদীবন্দরের জন্য ২ নম্বর বলবৎ আছে।

এদিকে বিআইডব্লিউটিএ’র নৌ সংরক্ষণ ও ট্রাফিক বিভাগের কর্মকর্তা এস এম আজগর আলী জানান, পন্টুনে থাকা কর্মীদের সতর্কাবস্থায় রাখা হয়েছে। সব ধরনের নৌযানকে নিরাপদ স্থানে রাখার নির্দেশ দেওয়ার পাশাপাশি উদ্ধারকারী নৌযান প্রস্তুত রাখা হয়েছে।

দুর্যোগ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি থাকার কথা জানিয়েছেন জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান। তিনি বলেন, ‘জেলার ৩১৬টি আশ্রয়কেন্দ্র এবং ৭৫৫টি স্কুল কলেজ প্রস্তুত রাখা হয়েছে। সেখানে সুপেয় পানি, খাবার এবং মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। করোনার সময়ে নিরাপদ দূরত্ব বজায় রেখে অবস্থান করতে পারে এমন ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপি বলেন, ‘উপকূলীয় এলাকার যেসব স্থানে ক্ষতিগ্রস্ত এবং ঝূঁকিপূর্ণ বেড়ি বাঁধ আছে সেইসব এলাকার মানুষকে সতর্ক করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডও ক্ষতিগ্রস্ত এবং ঝূঁকিপূর্ণ বেড়ি বাঁধ সংস্কারে তৎপর রয়েছে।’

 

জে. খান স্বপন/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়