ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সাতক্ষীরায় ১ লাখ ৬০ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে

সাতক্ষীরা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১১, ২০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সাতক্ষীরায় ১ লাখ ৬০ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে

এলাকার মানুষকে সতর্ক করা হচ্ছে

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্ফান কিছুটা গতিপথ পরিবর্তন করে সুন্দরবন উপকূলের দিকে ধেয়ে আসছে। বুধবার (২০ মে) সন্ধ্যা নাগাদ উপকূলে আঘাত হানতে পারে। এর প্রভাবে সাতক্ষীরা উপকূলের নদ-নদী উত্তাল রয়েছে। সময় যতই যাচ্ছে, সঙ্গে ঝড়ো হাওয়া ও জোয়ারের পানি বৃদ্ধি পাচ্ছে।

জেলা ঘূর্ণিঝড় নিয়ন্ত্রণকক্ষ জানায়, সুপার সাইক্লোন আম্ফান থেকে রক্ষা পেতে জেলায় ১ হাজার ৮৪৫টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। বুধবার (২০ মে) সকাল পর্যন্ত এসব আশ্রয়কেন্দ্রে ১ লাখ ৫৯ হাজার ৮৭০ জন আশ্রয় নিয়েছেন। এছাড়া ১৩ হাজার ৮৩০টি গবাদিপশুও আশ্রয়কেন্দ্রে আনা হয়েছে।

সকাল পর্যন্ত শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরা থেকে ৮ হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে আনা হয়েছে। বাকিরা আত্মীয়-স্বজনের বাড়িসহ নিরাপদ আশ্রয় চলে গিয়েছে। সবাই নিরাপদে রয়েছেন বলে জানিয়েছেন শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আ ন ম আবুজর গিফারী।

তিনি জানান, উপকূলে ইতোমধ্যে ঝড়ো বাতাসসহ বৃষ্টি হওয়ায় মানুষকে আশ্রয়কেন্দ্রে আনতে বেগ পেতে হচ্ছে। এজন্য ৫০টি বাস ও ১০০টি ট্রলার নিয়োজিত রয়েছে।

উপকূলে প্রশাসনের পক্ষ থেকে স্থানীয়দের সতর্ক করতে মাইকিং করা হচ্ছে। লাল পতাকা তোলা হয়েছে।

শ্যামনগর উপজেলার গাবুরা, পদ্মপুকুরসহ উপকূলীয় দ্বীপ ইউনিয়নের সাধারণ মানুষকে আশ্রয়কেন্দ্রে আনার কাজে প্রশাসনের পাশাপাশি পুলিশ, বিজিবি, নৌবাহিনী, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস সহায়তা করছে।

ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ নিয়ে আতঙ্কে আছে উপকূলের মানুষ। শ্যামনগর ও আশাশুনি উপজেলার অন্তত ৪৩টি পয়েন্টে বেড়িবাঁধ নাজুক অবস্থায় রয়েছে। যা মেরামতে পানি উন্নয়ন বোর্ড বালুর বস্তা ডাম্পিং করার কাজ অব্যাহত রেখেছে। 

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল জানান, প্রতিটি আশ্রয়কেন্দ্রে সামাজিক দূরত্ব বজায় রেখে অবস্থানের ব্যবস্থা রাখা হয়েছে। আশ্রয়কেন্দ্রে মাস্ক ও সাবান আছে এবং আইসোলেশন রুমের ব্যবস্থা রাখা হয়েছে। সেখানে আসা মানুষকে শুকনো খাবার দেওয়া হচ্ছে।

তিনি জানান, দুর্গত মানুষের জন্য ২৫০ মেট্রিক টন চাল ও ১২ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে।

 

শাহীন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়