ঢাকা, শুক্রবার, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

বাগেরহাটে বেড়িবাঁধ ভেঙে নিম্নাঞ্চল প্লাবিত

বাগেরহাট সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২১ ৯:৪১:০৬ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২১ ৯:৪২:৫৭ এএম

সুপার সাইক্লোন আম্ফানের আঘাতে বাগেরহাটের বেড়িবাঁধ ভেঙে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে পাঁচ শতাধিক মৎস্য ঘের পানিতে তলিয়ে গেছে।

বৃহস্পতিবার (২১ মে) সকালে এই তথ্য নিশ্চিত করেছেন বাগেরহাট জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।

জানা গেছে, জেলাতে পানি উন্নয়ন বোর্ডের ৩৫/১ পোল্ডারের শরণখোলা উপজেলার বগী-গাবতলা অংশের দুই কিলোমিটার বেড়িবাঁধের বিভিন্ন স্থান ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়ে।

এতে বাঁধের আশপাশের কয়েকটি গ্রামের নিম্ন এলাকা প্লাবিত হয়েছে। এতে ওই এলাকার পরিবারগুলো পানি বন্দি হয়ে পড়েছে। বাঁধের আশপাশের বেশ কিছু কাচা ঘরবাড়িতে পানি ঢুকে পরেছে এবং কিছু কিছু ‍বাড়ি ভেঙে গেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে এলাকার গবাদি পশু। এছাড়া, গাছপালাও বিধ্বস্ত হয়েছে।

অন্যদিকে, নিম্নাঞ্চল প্লাবিত হওয়াতে পাঁচ শতাধিক মৎস্য ঘের পানিতে তলিয়ে গেছে। ভেসে গেছে এসব মৎস্য ঘেরের মাছ।

এদিকে, ভাঙা বাঁধ দিয়ে পুনরায় জোয়ারের পানি ঢুকে আবারও লোকালয় প্লাবিত হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। তাই, দ্রুত সময়ের মধ্যে এই বাঁধ সংস্কারের দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্থরা।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজমল হোসেন মুক্তা জানান, ঘূর্ণিঝড়ের আঘাতে রাতে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে পরলে ঘরবাড়ি তলিয়ে যায়। এবং গাছপালা ও শতাধিক কাচা ঘরবাড়ি ও গবাদি পশু ক্ষতিগ্রস্থ হয়।

বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. নাহিদুজ্জামান খান জানান, ক্ষতিগ্রস্থ এলাকায় রিং বেড়িবাঁধ দেওয়ার জন্য প্রস্তুতি চলছে। এটা দিয়ে কিছুটা হলেও নতুন করে জোয়ারের পানিতে তলিয়ে যাবার আশঙ্কা কমে যাবে।

বাগেরহাট জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, আম্ফানে ক্ষয়-ক্ষতির তালিকা নিরুপণ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। শিগগিরি মধ্যে তালিকা তৈরি করে ক্ষতিগ্রস্থদের সাহায্য কার হবে।

 

টুটুল/বুলাকী