ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আম্ফানের প্রভাবে চট্টগ্রামে থেমে থেমে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১২, ২১ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আম্ফানের প্রভাবে চট্টগ্রামে থেমে থেমে বৃষ্টি

সুপার সাইক্লোন আম্ফানের প্রভাবে চট্টগ্রাম মহানগরী ও জেলার প্রায় সব উপজেলায় বুধবার রাত থেকে থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে।

তবে এই ঘূর্ণিঝড় ইতোমধ্যে দেশের বিভিন্ন উপকূলীয় জেলায় আঘাত হানলেও চট্টগ্রামে বড় কোন প্রভাব ফেলেনি।

বৃহস্পতিবার (২১ মে) সকাল পর্যন্ত নগরী ও জেলার কোথাও কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় আম্ফান ইতোমধ্যে দুর্বল হয়ে গেছে। এর প্রভাবে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন উপকূলীয় জেলায় বৃষ্টিপাত হচ্ছে। গত বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল ১০টা পর্যন্ত চট্টগ্রাম মহানগরী ও জেলার সবগুলো উপজেলা এবং কক্সবাজার জেলা, তিন পার্বত্য জেলায় থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে। কখনো মুশলধারে আবার কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হচ্ছে সর্বত্র। আবহাওয়া দপ্তর এ পর্যন্ত ৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। অব্যাহত বৃষ্টিপাতের ফলে চট্টগ্রাম মহানগরীতে পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছেন।

তবে সমুদ্র তীরবর্তী এলাকায় পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে। স্বাভাবিকের চেয়ে কয়েকফুট বেশি উচ্চতায় ঢেউ তীরে আছড়ে পড়ছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন জানান, ঘূর্ণিঝড়ে চট্টগ্রামে জেলায় উল্লেখযোগ্য কোন ক্ষয়ক্ষতি হয়নি। এরপরও বিভিন্ন উপজেলা থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে প্রতিবেদন সংগ্রহ করা হচ্ছে। চট্টগ্রাম মহানগরীতে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের সরিয়ে নিতে কাজ করছে প্রশাসন। গতকাল বুধবার থেকে ঝুঁকিতে থাকা শতাধিক পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।

এদিকে, চট্টগ্রাম বন্দরের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা গেছে, বন্দরের জেটি এখন পুরোপুরি জাহাজশূন্য। সব জাহাজকে নিরাপদ আশ্রয়ে রাখা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাব পুরোপুরি কেটে গেলে জাহাজ ফিরিয়ে আনা হবে এবং বন্দরের কার্যক্রম পুরোপুরি শুরু হবে।

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়