ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঈদে সাতছড়িতে পর্যটক বন্ধে টহল জোরদার

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৫, ২৩ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ঈদে সাতছড়িতে পর্যটক বন্ধে টহল জোরদার

প্রতি বছর ঈদ এলে হবিগঞ্জের সাতছড়ি উদ্যানে হাজার হাজার পর্যটকের সমাগম হয়। আর কর্তৃপক্ষও উদ্যানকে ঢেলে সাজান, পর্যটকদের স্বাগতম জানান। কিন্তু করোনার কারণে এবারের পরিস্থিতি ভিন্ন।

এবার আর স্বাগতম জানানো নয়  বরং এ ঈদে পর্যটক বন্ধে উদ্যানে টহল জোরদার করেছে বন্যপ্রাণী বিভাগ। এবার কোন পর্যটককেই প্রবেশ করতে দেওয়া হবে না এ উদ্যানে।

শনিবার (২৩ মে) এ তথ্য নিশ্চিত করেন সাতছড়ি উদ্যানের সহকারী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন।

তিনি বলেন, ‘এমনিতেই করোনার কারণে পর্যটক আসা বন্ধ। তবে মানুষের উপদ্রব কমায় প্রাণীদের বিচরণ বেড়েছে। দূষণ কমে যাওয়ায় নিজের মতো করে সাজছে সাতছড়ি উদ্যান।'

সরেজমিন গেলে দেখা যায়, উদ্যানের ফটকের কাছে শুধু কয়েকজন বনপ্রহরী। আগে যেখানে প্রতিদিন শত শত পর্যটকের আগমন ঘটতো। সেই স্থানটিতে এখন গভীর নীরবতা।

বনপ্রহরী আরিফ জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে উদ্যানে পর্যটক সমাগম বন্ধ রয়েছে। এ নির্জনতার সুযোগে বন নিজের মতো করে সাজছে। মানুষের উপস্থিতি না থাকায় প্রাণীগুলো স্বাধীনভাবে বিচরণ করছে। করোনা পরিস্থিতিতে পুরো উদ্যানই নীরব। এখন সকালও গভীর রাতের মতো কোলাহলমুক্ত।করোনার কারণে যান চলাচল কমে যাওয়ায় কমেছে দূষণ। এতে প্রকৃতিও প্রাণ ভরে শ্বাস নিচ্ছে। বৃক্ষরাজি ফিরে পেয়েছে লাবণ্য। মানুষের পদচারণা না থাকায় উদ্যানের লতাপাতা কিংবা নাম না জানা বুনো ফুলেরাও যেন অবাধ স্বাধীনতায় বেড়ে উঠছে।

১৯১২ সালে ১০ হাজার একর দুর্গম পাহাড়ি জমি নিয়ে গঠিত রঘুনন্দন হিলস্ রিজার্ভই কালের পরিক্রমায় আজকের সাতছড়ি উদ্যান। এ উদ্যানের ভেতরে রয়েছে অন্তত ২৪টি আদিবাসী পরিবারের বসবাস। রয়েছে বন বিভাগের লোকজন।

এখানে পর্যটকদের জন্য চালু করা প্রজাপতি বাগান, ওয়াচ টাওয়ার, হাঁটার ট্রেইল, খাবার হোটেল, রেস্ট হাউস, মসজিদ, রাত যাপনে স্টুডেন্ট ডরমিটরি- সবই এখন নিস্তব্ধ।

উদ্যানে দুই শতাধিক প্রজাতির উদ্ভিদের মধ্যে শাল, সেগুন, আগর, গর্জন, চাপালিশ, পাম, মেহগনি, কৃষ্ণচূড়া, ডুমুর, জাম, জামরুল, সিধা জারুল, আওয়াল, মালেকাস, আকাশমনি, বাঁশ, বেত ইত্যাদি উল্লেখযোগ্য।

১৯৭ প্রজাতির জীব-জন্তুর মধ্যে প্রায় ২৪ প্রজাতির স্তন্যপায়ী, ১৮ প্রজাতির সরীসৃপ, ৬ প্রজাতির উভচর। আরো আছে প্রায় ২০০ প্রজাতির পাখি। রয়েছে লজ্জাবতী বানর, উল্লুক, চশমা পরা হনুমান, শিয়াল, কুলু বানর, মেছো বাঘ, মায়া হরিণের বিচরণ। সরীসৃপের মধ্যে আছে কয়েক জাতের সাপ। কাও ধনেশ, বন মোরগ, লাল মাথা ট্রগন, কাঠঠোকরা, ময়না, ভিমরাজ, শ্যামা, ঝুটিপাঙ্গা, শালিক, হলদে পাখি, টিয়া প্রভৃতির আবাসস্থল এই উদ্যান।

লকডাউন পরিস্থিতির কারণে সাতছড়ি উদ্যান এখন সত্যিকার অর্থেই প্রাণী ও নানা উদ্ভিদের রাজত্ব।

 

মামুন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়