ঢাকা, রবিবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

ঈদ জামাতে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ এসএমপির

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৩ ৮:৫৪:৩৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৪ ১:২০:৫৬ এএম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে ঈদেরর নামাজ আদায় করতে নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি কোলাকুলি ও হাত মেলানো পরিহার করতেও উৎসাহিত করা হয়েছে।

শনিবার (২৩ মে) বিকেলে এসএমপির অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া অ্যান্ড কমিউনিটি সার্ভিস) মো. জেদান আল মুসা এক সংবাদ বিজ্ঞপ্তিতে নগরবাসীর প্রতি এ অনুরোধ জানান।

সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘নাগরিক জীবনের নিরাপত্তা বিধান এবং বৈশি^ক মহামারি করোনা (কোভিড-১৯) প্রতিরোধে সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি। জনস্বাস্থ্য বিবেচনায় স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক জারিকৃত ও ধর্ম মন্ত্রণালয় হতে প্রেরিত নির্দেশাবলী অনুসরণ করে মুসল্লিদের ঈদ জামাত আদায়ের অনুরোধ করা হচ্ছে।’

১. এ বছর ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে ঈদের নামাজের জামায়াত নিকটস্থ মসজিদে আদায় করার জন্য অনুরোধ করা হলো। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামায়াত হবে।

২. ঈদের নামাজের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিস্কার করতে হবে। মুসল্লিগণ প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জীবাণুমুক্ত করে জায়নামাজ নিয়ে আসবেন।

৩. মসজিদে ওজুর স্থানে সাবান/হ্যান্ড স্যানিটাইজার এবং প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থা করতে হবে।

৪. প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

৫. অবশ্যই মাস্ক এবং নিজস্ব টুপি পরে মসজিদে আসতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

৬. ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। এক লাইন অন্তর অন্তর কাতার করতে হবে।

৭. শিশু, বায়োবৃদ্ধ, যেকোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামায়াতে অংশগ্রহণ করতে পারবেন না।

৮. ঈদের জামাত শেষে কোলাকুলি এবং হাত মেলানো পরিহার করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

৯. করোনা থেকে রক্ষা পাওয়ার জন্য ঈদের নামাজ শেষে দোয়ার করার জন্য খতিব ও ইমামগণকে অনুরোধ করা যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে যেকোনো প্রয়োজনে সিলেট মেট্রোপলিটন পুলিশের সহায়তা নিতে বলা হয়েছে। এক্ষেত্রে এসএমপি কন্ট্রোল রুম (০৮২১-৭১৬৯৬৮, ০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০) এবং আকস্মিক বিপদের মুহূর্তে ৯৯৯ নম্বরের সহায়তা নিতে নগরবাসীকে অনুরোধ জানানো হয়েছে।


সিলেট/নোমান/রফিক

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : সিলেট, সিলেট বিভাগ