ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

স্বাস্থ্যবিধি মেনে সিলেটে ঈদের প্রধান জামাত দরগাহ মসজিদে

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৪ ১০:০৭:৫৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৪ ১০:১১:২৭ পিএম

সিলেটে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে। প্রায় ৩০০ বছর পর এবার এই মাঠে ঈদের নামাজ আদায় হচ্ছে না। করোনা সংকটের কারণে খোলা মাঠে বা ঈদগাহে নামাজ বন্ধ থাকায় এই ঈদগাহ ছাড়াও সিলেটের কোনো ঈদগাহে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে না। এর পরিবর্তে পাড়া মহল্লার মসজিদে স্বাস্থ্যবিধি অনুসরণ করেই নামাজ আদায় করা হবে।

বিভাগীয় নগরী সিলেটে এবার ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহজালাল (রহ.) দরগাহ জামে মসজিদে। সকাল সাড়ে ৮টায় প্রধান জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব মাওলানা আসজাদ আহমদ। এ মসজিদে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। ওই জামাতে ইমামতি করবেন মাওলানা হুজাইফা।

মাওলানা আসজাদ আহমদ জানান, সরকার নির্ধারিত বিধি অনুসরণ করেই দরগাহ মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। করোনা সংক্রমণ রোধে মসজিদের বাহিরে কেউ নামাজে অংশ নিতে পারবেন না বলেও জানিয়েছেন তিনি।

এদিকে, বন্দরবাজারের কুদরত উল্লাহ জামে মসজিদেও দুটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ৮টায় এবং দ্বিতীয় জামাত এক ঘণ্টা পর সকাল সাড়ে ৯টায় হবে।

এছাড়া, বন্দরবাজার জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম মুফতি মাওলানা আবু হুরায়রা নোমান। তাছাড়া সিলেট নগরের সব মসজিদেই সকাল ৮টা থেকে ৯টার মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। কিছু মসজিদে একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেট নগর ছাড়াও জেলার সকল উপজেলায় কেন্দ্রীয় মসজিদগুলো এবং গ্রামের মসজিদে ভিন্ন ভিন্ন সময়ে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। স্থানীয় পর্যায়ে ও বিভিন্ন মসজিদ কমিটি স্বাস্থ্যবিধি মেনেই এসব জামাত আয়োজনের উদ্যোগে নেওয়া হয়েছে।

 

সিলেট/নোমান/বকুল

       
 

আরো খবর জানতে ক্লিক করুন : সিলেট, সিলেট বিভাগ