ঢাকা, শনিবার, ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

৮৭ বছরের ঐতিহ্যে করোনার বাধা

সাইফুল্লাহ হাসান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৫ ৫:৩৪:৫১ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৫ ৫:৩৪:৫১ পিএম

প্রতিবছর ঈদে মৌলভীবাজার টাউন ঈদগাহ মাঠ জেগে ওঠে। কয়েকদিন আগে থেকেই চলে ঈদের নামাজ আদায়ের প্রস্তুতি। ঈদের দিন সকালে মুসল্লিদের পদচারণায় মাঠ হয়ে ওঠে মুখরিত। স্থানীয় মানুষ তো বটেই আশপাশের দু’দশ জায়গা থেকে অনেকে টাউন ঈদগাহ মাঠে নামাজ পড়তে আসেন। গেল ঈদেও এই মাঠে ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হয়েছে।

এবার ঈদে বদলে গেছে সেই দৃশ্য। মৌলভীবাজার টাউন ঈদগাহ মাঠে যুগ যুগ ধরে ঈদের নামাজ আদায় করার সেই ঐতিহ্যে এবার বাধা হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতি। আজ সকালে ঈদগাহ ছিলো নীরব, নিস্তব্ধ।

ইতিহাসখ্যাত জনপদ মৌলভীবাজার। মূল শহরেই রয়েছে শাহ মোস্তফা (রঃ) এর মাজার। মাজারের পাশেই ১৯৩২ সালে স্থাপিত হয় হযরত সৈয়দ শাহ মোস্তফা (রঃ) টাউন ঈদগাহ মাঠ। ঐতিহাসিক এই ঈদগাহে ১৯৩৩ সাল থেকে শুরু হয় ঈদের জামাত।

সেই শুরু। এরপর ৮৭ বছরের ইতিহাসে প্রাকৃতিক দুর্যোগসহ নানা প্রতিকুলতা সত্ত্বেও কখনো ঈদের নামাজ বন্ধ হয়নি। স্থানীয় প্রবীন এবং বিশিষ্টজনদের সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে।

মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান জানান, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতির কারণে টাউন ঈদগাহ মাঠে ঈদের জামাত এবার হয়নি। প্রতিবছর ঐতিহ্য অনুযায়ী পৌরসভার আয়োজনে এখানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এবার সরকারের নির্দেশনা অনুযায়ী ঈদগাহ বা খোলা মাঠে ব্যাপক লোক সমাগমে ঈদের নামাজ আদায় করা যাবে না। এ কারণে ঈদের জামাতের আয়োজন করা হয়নি।

এ বিষয়ে মৌলভীবাজারের জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, করোনা সংক্রমণের ঝুঁকি বিবেচনা করে এ বছর ঈদের নামাজের জামাত নিকটস্থ মসজিদে আদায় করার জন্য জেলাবাসীকে অনুরোধ করেছি। সে অনুযায়ী মসজিদগুলোতে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

মৌলভীবাজার শহরের প্রতিষ্ঠাতা মৌলভী সৈয়দ কুদরত উল্লাহর বংশধর সৈয়দ শাহাব উদ্দিন আহমদ জানান, ১৯৩২ সালে খান বাহাদুর আব্দুল মজিদ কাপ্তান মিয়ার ছেলে ও ভাতিজারা মিলে এই ঈদগাহ নির্মাণ করেন। পরবর্তী সময়ে ঈদগাহ বর্ধিত হয়েছে। ১৯৩৩ সাল থেকে শুরু হয় ঈদের নামাজ। প্রথম ঈদের নামাজ পরিচালনা করেন বালিকান্দির বাসিন্দা মৌলভী সৈয়দ নজিবুদ্দিন আহমদ।

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, জেলার কোনো উপজেলায়ই বড় পরিসরে ঈদগাহে ঈদের নামাজ হয়নি। গ্রামের মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি মেনেই ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

 

মৌলভীবাজার/তারা

       
 

আরো খবর জানতে ক্লিক করুন : মৌলভীবাজার, সিলেট বিভাগ