ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নদীগর্ভে রাস্তা: দুর্ভোগে পাঁচ সহস্রাধিক মানুষ

মৌলভীবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ২৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নদীগর্ভে রাস্তা: দুর্ভোগে পাঁচ সহস্রাধিক মানুষ

মৌলভীবাজারের জুড়ী নদীর পাড়েই বেলাগাঁও গ্রাম। ওই গ্রামের মানুষের যাতায়াতের প্রধান উপায় হলো নদীর পাড়ের রাস্তা। কয়েক বছর ধরে নদী ভাঙনের ফলে বিলীন হয়ে যাচ্ছে রাস্তাটি। এতে ৫ হাজার মানুষ দুর্ভোগে পড়েছেন। ঝুঁকিতে রয়েছে অনেক ঘরবাড়ি।

স্থানীয়রা জানান, প্রতিবছর বর্ষাকালে উজান থেকে নেমে আসা ঢলের কারণে নদীর স্রোতের তীব্রতা বৃদ্ধি ও বন্যার কারণে রাস্তাটির বিভিন্ন অংশ ধ্বসে নদীগর্ভে বিলীন হয়ে যায়। ওই এলাকার লোকজন প্রতিবছর নিজেদের অর্থায়নে নৌকাযোগে মাটি ভরাট করে রাস্তা সংস্কার করেন। এ রাস্তা ব্যবহার করে প্রতিবছর হাকালুকি হাওর থেকে ধান, সবজিসহ বিভিন্ন ধরনের ফসল আনা হয়।

অন্যান্য বছরের মতো এবারও শীতকালে রাস্তা সংস্কার করেন এলাকাবাসী। কিন্তু সম্প্রতি নদীর স্রোত বেড়ে যাওয়ায় রাস্তার বিভিন্ন অংশ নদীতে ধসে পড়তে শুরু করে। রাস্তার কোনো কোনো অংশ পুরোটাই ধসে গেছে। রাস্তাটির আরো অনেক জায়গা ধসে পড়ার আশঙ্কা আছে। এতে যাতায়াত ও নদীর কিনারে থাকা বেশ কয়েকটি ঘর চরম ঝুঁকিতে আছে।

শুক্রবার (২৯ মে) সকালে ওই গ্রামের বাসিন্দা কামাল আহমেদ ও হাবিব চৌধুরীর সাথে কথা হয়। তারা বলেন, ‘যে রাস্তা দিয়ে কয়েক দিন আগেও আমরা নির্বিঘ্নে চলাচল করতে পারতাম, সেই রাস্তা আজ নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। আমরা এখম মারাত্মক ঝুঁকিতে আছি। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।’

জুড়ী উপজেলা চেয়ারম্যান এম এ মোঈদ ফারুক বলেন, ‘আমি গতকাল সারা দিন ওই জায়গায় ছিলাম। সরেজমিন পরিদর্শন করেছি। এই মুহূর্তে সরকারিভাবে বরাদ্দ দেওয়া যাচ্ছে না। তাই আমি নিজ থেকেই আজকে কিছু বস্তা কেনার জন্য পাঠিয়েছি। আপাতত এই বস্তাগুলোর ভেতরে রাবিশ দিয়ে ভাঙন রোধ করার চেষ্টা করা হবে।’

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী রাইজিংবিডিকে বলেন, ‘আমাদের দুজন ইঞ্জিনিয়ারকে জুড়ীতে পাঠানো হয়েছে। স্থানীয় চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সাথে নিয়ে তারা পরিদর্শন করবে। আমরা র্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবো।

বর্ষাকালে তো স্থায়ী কাজ করা যায় না, তাই আপাতত যাতে ভাঙন রোধ করা যায়, সে ব্যবস্থা নেবো।’

 

মৌলভীবাজার/সাইফুল্লাহ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়