ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বাস্থ্য বিভাগের প্রধানের মা চিকিৎসা পেলেন না চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ৩০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
স্বাস্থ্য বিভাগের প্রধানের মা চিকিৎসা পেলেন না চট্টগ্রামে

চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীরের করোনা আক্রান্ত মা চট্টগ্রামের কোন হাসপাতালে চিকিৎসা পাননি।

অবশেষে বাধ্য হয়ে শুক্রবার (২৯ মে) রাতে ওই ডাক্তার চিকিৎসার জন্য মাকে নিয়ে ঢাকায় এসেছেন।

বিষয়টি স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর নিজেই নিশ্চিত করেছেন।

তিনি জানান, করোনা পরিস্থিতির শুরু থেকেই তিনি সমগ্র চট্টগ্রামে করোনা রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে মাঠে ঘাটে ছুটেছেন। দিনরাত পরিশ্রম করেছেন। ফলশ্রুতিতে নিজে করোনা আক্রান্ত হয়েছেন। আর তার মাধ্যমে করোনাতে আক্রান্ত হয়েছেন কিডনি রোগে আক্রান্ত তার মা।

মা করোনা আক্রান্ত হওয়ায় কিডনি ডায়ালাইসিসের জন্য চট্টগ্রামের কোন হাসপাতালেই ভর্তি করাতে পারেননি তিনি। ফলে বয়স্ক মা-কে নিয়ে ছুটতে হয়েছে ঢাকায়।

এ বিষয়ে স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, ‘আমি আমার মায়ের একমাত্র সন্তান। আমার মাধ্যমেই আমার মা করোনা আক্রান্ত। তিনি আগে থেকেই কিডনি রোগী হওয়ায় ওনার দুই দিন পর পর ডায়ালাইসিসের প্রয়োজন হয়। কিন্তু করোনা আক্রান্ত হওয়ায় চট্টগ্রামের কোন হাসপাতাল কর্তৃপক্ষই মাকে ভর্তি করে ডায়ালাইসিস করতে রাজি হয়নি।

অপরদিকে, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের কিডনি ডায়ালাইসিসের মেশিন নষ্ট থাকায় সেখানেও চিকিৎসা দেয়া যায়নি। ফলে বাধ্য হয়েই মাকে নিয়ে ঢাকায় চলে আসতে হয়েছে।’

কিডনি ডায়ালাইসিসের মেশিন নষ্ট থাকার বিষয়টি সত্যতা নিশ্চিত করে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রামের যেসব বেসরকারি হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের মেশিন আছে সব হাসপাতালেই যোগাযোগ করা হয়েছে। কিন্তু কোন হাসপাতাল কর্তৃপক্ষই করোনা আক্রান্ত রোগীর ডায়ালাইসিস করতে রাজি হয়নি। ফলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের মাকে ঢাকায় নিয়ে যেতে হয়েছে।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালের পরিচালক জানান, করোনা আক্রান্ত রোগীকে ডায়ালাইসিসের মেশিনে ঢুকালে অন্য রোগীরাও আক্রান্ত হবার সম্ভাবনা থাকে। স্পর্শকাতর হওয়ায় অন্যান্য রোগীর স্বার্থেই করোনা আক্রান্তকে ডায়ালাইসিস করানো সম্ভব হয়নি।

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়