ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনার নমুনা সংগ্রহের ৭ বুথ স্থাপন করবে চিটাগাং চেম্বার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৭, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনার নমুনা সংগ্রহের ৭ বুথ স্থাপন করবে চিটাগাং চেম্বার

ফাইল ছবি

করোনাভাইরাস শনাক্তের জন্য চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকায় নমুনা সংগ্রহের জন্য ৭টি বুথ স্থাপনের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ।

এর মধ্যে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালেই ৪টি বুথ স্থাপন করা হবে বলে জানিয়েছে চেম্বার কর্তৃপক্ষ।

এ ব্যাপারে চট্টগ্রামের সিভিল সার্জনের কাছে এক পত্রে প্রয়োজনীয় সহায়তার আহ্বান জানিয়েছেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

চেম্বার সভাপতি জানান, করোনাভাইরাস আক্রান্তের ক্ষেত্রে বর্তমানে রাজধানী ঢাকার পরে চট্টগ্রামের অবস্থান। দেশের বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু এই বন্দর নগরীতে প্রায় ৬০ লাখ লোকের বসবাস। বর্তমানে করোনার প্রাদুর্ভাবের কারণে এই শহরে সাধারণ জনগণ অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে।

সরকারি জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ফৌজদারহাটে অবস্থিত বিআইটিআইডিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে করোনা পরীক্ষা অব্যাহত রয়েছে। কিন্তু বিশাল জনগোষ্ঠির তুলনায় করোনা পরীক্ষার এই আয়োজন অত্যন্ত কম। বিশেষ করে নমুনা কালেকশনের সুবিধা শুধুমাত্র সেন্টারসমূহে বিদ্যমান বলে করোনা এবং করোনাবিহীন উভয় রোগীদের সংমিশ্রণ হচ্ছে এবং এসব কেন্দ্রের ওপর মানুষের চাপ বৃদ্ধি পাচ্ছে। এ চাপ নিরসনের লক্ষ্যে স্বাস্থ্যবিধি অনুসরণ করে মহানগরীর বিভিন্ন পয়েন্টে নমুনা সংগ্রহের বুথ স্থাপন অতীব জরুরি হয়ে পড়েছে।

এ প্রেক্ষাপটে বন্দর নগরী চট্টগ্রামে অবস্থিত দেশের অন্যতম শীর্ষ স্থানীয় বাণিজ্য সংগঠন দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির পরিচালকমণ্ডলী চট্টগ্রাম মহানগরে কোভিড-১৯ টেস্ট করার ক্ষেত্রে সহযোগিতা প্রদানের লক্ষ্যে চেম্বারের পক্ষ থেকে অনুমোদন সাপেক্ষে কয়েকটি স্যাম্পল কালেকশন বুথ স্থাপন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

চট্টগ্রামে করোনাভাইরাস শনাক্তের ক্ষেত্রে এই উদ্যোগ সরকারি ব্যবস্থাপনার পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে চেম্বার সভাপতি মনে করেন।

এক্ষেত্রে যথাযথ ব্যবস্থা গ্রহণে সরকারি ব্যবস্থাপনা, বিধি-বিধান, প্রয়োজনীয় যন্ত্রপাতি, কিট ও আনুষাঙ্গিক অন্যান্য উপকরণ সংগ্রহে সার্বিক সহযোগিতা ও যথাযথ নির্দেশনা একান্ত প্রয়োজন বলে সিভিল সার্জনের কাছে লিখিত পত্রে চেম্বার সভাপতি মাহবুবুল আলম উল্লেখ করেন।

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়