ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শ্রমিক ছাঁটাই বন্ধের দাবি

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ৫ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
শ্রমিক ছাঁটাই বন্ধের দাবি

সাভারে বন্ধ কারখানা চালু ও শ্রমিক ছাঁটাই বন্ধ করে বেতন ভাতা পরিশোধসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছে শ্রমিক সংগঠনগুলো।

শুক্রবার (৫ জুন) সকালে রানা প্লাজার সামনে ছাটাই নির্যাতনের শিকার শ্রমিকবৃন্দ ব্যানারে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে মানববন্ধন করা হয়।

এ সময় শ্রমিকরা জানান, করোনাকে পুঁজি করে অনেক পোশাক কারখানার মালিক বিনা কারণে অন্যায়ভাবে শ্রমিকদের ছাঁটাই করছেন। সেইসঙ্গে মালিকরা শ্রমিকদের ঠিক মতো বেতন দিচ্ছেন না। অনেক কারখানার মতো সাভারের কম্বাইন টেক্স লিমিটেড নামে একটি কারখানায় শ্রমিকদের বেতন না দিয়ে মালিক পলাতক রয়েছেন। অবিলম্বে বন্ধ করখানা চালু করে শ্রমিক ছাঁটাই বন্ধ করে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানান ওই কারখানার শ্রমিকরা।

কর্মসূচিতে অংশ নেওয়া শ্রমিক নেতারা বলেন, ‘বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট দপ্তরসহ শিল্প পুলিশের কাছে লিখিতে অভিযোগ দেওয়া হলেও কোনো কাজ হয়নি। তাই আজ শ্রমিকদের নিয়ে মাববন্ধন করা হয়েছে।’

এসময় বিজিএমইএ’র সভাপতি রুবিনা হকের গতকালের শ্রমিক ছাঁটাইয়ের বক্তব্যর প্রতিক্রিয়ায় তারা বলেন, ‘তিনি যে ঘোষণা দিয়েছেন এই ঘোষণাটি একদম শ্রমিক স্বার্থের পরিপন্থী। সব দিক ‍বিবেচনা করে এই ঘোষণার সঙ্গে আমরা একমত প্রকাশ করিনি। এই সময় এই ঘোষণা অযৌক্তিক।’

মানববন্ধনে উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার কমিটির সাধারণ সম্পাদক আহম্মেদ জীবন, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তপন সাহা, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সৌমিত্র কুমার, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানার সভাপতি মো. কবির হোসেন মনিরসহ আরও অনেকে।


সাব্বির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়