ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পদ্মা সেতুর ৩১তম স্প্যান বসছে বুধবার

মুন্সীগঞ্জ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
পদ্মা সেতুর ৩১তম স্প্যান বসছে বুধবার

করোনা মহামারিতেও দ্রুত গতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর নির্মাণ কাজ। এরই অংশ হিসেবে আগামী কাল বুধবার (১০ জুন) পদ্মা সেতুর ৩১ তম স্প্যান বসানো হচ্ছে।

কাজের সুবিধার কারণে ওই দিন শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-চ্যানেলে ফেরি, লঞ্চ, স্পিডবোট, ট্রলারসহ সব ধরনের নৌযান চলাচল সকাল ১১টা হতে সন্ধ্যা ৭টা পর্যন্ত বন্ধ রাখার জন্য বিআইডাব্লিটিসি ও বিআইডব্লিউটিএ-কে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে পদ্মা সেতু কর্তৃপক্ষ।

৩১তম স্প্যানটি স্প্যানটি বসানো হবে জাজিরা প্রান্তের ২৫ ও ২৬ নম্বর পিলারের ওপর। এটিই হবে জাজিরা প্রান্তের শেষ স্প্যান। এটি বসানো হয়ে গেলে মাওয়া প্রান্তে আর মাত্র ১০টি স্প্যান বসানো বাকি থাকবে। তবে ৩১তম স্প্যানটি বসানো জটিল হওয়ায় এটি বুধবারই পিলারের ওপর বসাতে চায় ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কোম্পানি। 

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের স্প্যান সংক্রান্ত এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ৩১তম স্প্যানটি আগামী ১১ জুন বসানোর পরিকল্পনা ছিল। কিন্তু ১১ জুন থেকে ১৩ জুন পর্যন্ত অবহাওয়া খারাপ থাকার আশঙ্কা করা হচ্ছে। তাই একদিন আগে বুধবার (১০ জুন) এ স্প্যানটি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া নদীতে দিনে-দিন পানি বাড়ছে।

এ প্রসঙ্গে শিমুলিয়া ঘাটের বিআইডব্লিউটিসি’র এজিএম মো. শফিকুল ইসলাম জানান, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যানকে দেওয়া সেতু কর্তৃপক্ষের একটি চিঠির অনুলিপি আমার হস্তগত হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী বুধবার বেলা-১১টা থেকে সন্ধ‌্যা ৭টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখা হবে।

সেতু বিভাগের উপ প্রধান তথ্য কর্মকর্তা মো. আবু নাছের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আগামী বুধবার যাত্রাবাড়ি-মাওয়া-ভাংগা মহাসড়ক ব্যবহারকারী যানবাহনকে বিকল্প রুটে চলাচলের পরামর্শ দেওয়া দয়েছে।

এদিকে, ভোগান্তি এড়াতে বুধবার ঢাকা-মাওয়া-ভাংগা মহাসড়ক ব্যবহারকারী যানবাহনকে বিকল্প রুটে (ঢাকা-পাটুরিয়া-ভাংগা) চলাচলের পরামর্শ দেওয়া হয়েছে। মহাসড়ক এবং নৌপথ ব্যবহারকারীদের সাময়িক এ অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে সেতু বিভাগ।

এর আগে গেল ৩১ মে পদ্মা সেতুর ৩০তম স্প্যান পিলারের ওপর বসানো হয়। স্প্যানটি জাজিরা প্রান্তের ২৬ ও ২৭ নম্বর খুঁটির ওপর স্থাপন করা হয়। এতে দৃশ্যমান হয় সেতুর সাড়ে চার কিলোমিটার।


রতন/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়