ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নরসিংদীতে ফেসবুক গ্রুপের মাধ্যমে সামাজিক কাজে যুবসমাজ

নরসিংদী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ২০ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নরসিংদীতে ফেসবুক গ্রুপের মাধ্যমে সামাজিক কাজে যুবসমাজ

‘এসো ঐক্যবদ্ধ হই, সমাজকে বদলাই’ স্লোগান নিয়ে গঠিত ‘প্রাণের নিলক্ষাবাসী’ নামে একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে সামাজিক ভালো কাজে ঐক্যবদ্ধ হচ্ছেন কিশোর-যুবকরা।

শনিবার (২০ জুন) তাদের ধারাবাহিকভাবে কবরস্থান পরিষ্কার-পরিছন্নতার কার্যক্রম অংশ হিসাবে ৬ষ্ঠ কবরস্থান হিসেবে রায়পুরা উপজেলার নিলক্ষা ইউনিয়নের হরিপুর কবরস্থানের আগাছা পরিষ্কার-পরিচ্ছন্ন করেছেন। এতে অংশ নের প্রাণের নিলক্ষাবাসী’ ফেসবুক গ্রুপ সদস্যবৃন্দ। যাদের মধ্যে সবাই স্কুল, কলেজ পড়ুয়া শিক্ষার্থী।

জানা যায়, চলতি বছর স্থানীয় স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীসহ সৃজনশীল সমাজ কর্মীদের সমন্বয়ে এ গ্রুপ যাত্রা শুরু করে। যা পরবর্তিতে বিশ্ববিদ্যালয় পড়ুয়াসহ সকল পেশাজীবী মানুষের অংশগ্রহণে গ্রুপটি পূর্ণতা পেতে শুরু করে। যেখানে প্রবাসীদের ভূমিকা উল্লেখযোগ্য।

এ গ্রুপের কাজই হলো সমাজের ভালো কাজের সমর্থন যোগান এবং যে কোনো অবক্ষয় কাজ থেকে বিরত থেকে স্থানীয় জনসাধারনকে জনসচেতন করে তোলা। এলাকায় শান্তি শৃঙ্খলা যাতে বিরাজ করে, এমন কাজ করাসহ বিভিন্ন দরিদ্র জনগোষ্টির পাশে দাঁড়াচ্ছে সদস্যরা।

আর এ সকল কর্মকাণ্ডে সহযোগিতা করতে তরুণের সমন্বয়ে গঠিত হয় এ গ্রুপের এডমিন ও মডারেটর প্যানেল। যাদের অনেকেই পূর্বে বিভিন্নভাবে সামাজিক কাজের সঙ্গে জড়িত ছিলেন। সামাজিক ভালো কাজের অংশ হিসেবে প্রথমেই তারা হাতে নেয় কবরস্থান পরিষ্কারের কাজ, যা ধারাবাহিকভাবে এখনও চলমান।

এছাড়া সপ্তাহে একদিন ফেসবুক গ্রুপে লাইভে আসেন সপ্তাহিক কুইজ ফলাফল নিয়ে। যেখানে স্থানীয় বিভিন্ন সমস্যা সম্পর্কে আলোচনা করে সমাধানের প্রচেষ্টা চালাচ্ছে এই গ্রুপটি। যা সমাজের নানা অসঙ্গতির সচিত্র প্রতিবেদন তৈরি করে তা ফেসবুক গ্রুপের মাধ্যমে নিলক্ষার সচেতন সমাজসহ বিশিষ্টজনদের দৃষ্টি আকর্ষণ করতে পেরেছেন। তাদের এ উদ্যোগটি সাড়া ফেলেছে নিলক্ষাসহ আশপাশে বেশ কয়েকটি এলাকার জনগনের মাঝেও।

প্রাণের নিলক্ষাবাসী’ গ্রুপের সদস্য মো. মনির হোসেন জানান,  নিলক্ষা ইউনিয়ন নরসিংদীর মধ্যে একটি অন্যতম ইউনিয়ন। কিন্তু ঝগড়া-বিবাদের জন্য এলাকার উন্নয়ন ব্যহত হচ্ছে। এলাকার শিক্ষিত সমাজকে ঐক্যবদ্ধ করে ঝগড়া-বিবাদ দূর করার পাশাপাশি বিভিন্ন সামাজিক কাজ করছে “প্রাণের  নিলক্ষাবাসী”। নিলক্ষাবাসী’ একটি বাসযোগ্য, আদর্শ গ্রাম পাবে। ইতোমধ্যে এলাকার  শিক্ষিত সমাজদের মধ্যে ডাক্তার, ইঞ্জিনিয়ার আইনজীবী, শিক্ষক,পুলিশ, চাকুরিজীবী, কলেজ-বিশ্বিবিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী এবং প্রবাসীরা আমাদের সঙ্গে যোগদান করে ভালো কাজে উৎসাহ দিয়ে যাচ্ছেন।



নরসিংদী/এইচ মাহমুদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়