ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যশোর জেনারেল হাসপাতালে যুক্ত হচ্ছে আইসিইউ ভেন্টিলেটর সুবিধা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩২, ২৭ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
যশোর জেনারেল হাসপাতালে যুক্ত হচ্ছে আইসিইউ ভেন্টিলেটর সুবিধা

করোনা রোগীর চিকিৎসায় যশোর জেলারেল হাসপাতালে আইসিইউ ভেন্টিলেটর সুবিধা চালু হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ছয়টি আইসিইউ ভেন্টিলেটর বরাদ্দ দেওয়া হয়েছে। আগামীকাল রোববার (২৮ জুন) সেগুলো যশোরে পৌঁছানোর কথা রয়েছে।

শনিবার (২৭ জুন) রাতে যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ১২ এপ্রিল যশোরে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর বাড়তে থাকে রোগীর সংখ্যা। আজ শনিবার যশোরে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১০ জনে। ইতোমধ্যে মারা গেছেন নয় জন।

শুরু থেকে করোনা উপসর্গ নিয়ে ভর্তি হওয়া রোগীদের যশোর জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। এ সময় হাসপাতাল কর্তৃপক্ষ অনেক রোগী পেয়েছেন, যাদের আইসিইউ সাপোর্টের প্রয়োজন ছিল। কিন্তু সে সুবিধা না থাকায় রোগীদের খুলনা ও ঢাকায় রেফার করা হয়।

হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. আরিফ আহমেদ জানান, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য বিভাগে যশোরের জন্য ১০টি আইসিইউ ভেন্টিলেটরের চাহিদাপত্র দেওয়া হয়েছিল। তার প্রেক্ষিতে ছয়টি আইসিইউ ভেন্টিলেটর বরাদ্দ পাওয়া গেছে। যা রোববার হাতে পাওয়ার কথা রয়েছে।

আইসিইউ ইউনিট স্থাপনের জন্য ইতোমধ্যে হাসপাতালের ছয় নম্বর মহিলা সার্জারি ওয়ার্ডটি খালি করে মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে। দ্রুতই এটি চালু করা হবে এবং এ সংক্রান্ত প্রশিক্ষিত জনবল চেয়ে আবার স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি দেওয়া হবে বলে জানান আবাসিক মেডিক্যাল অফিসার ডা. আরিফ আহমেদ।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, ‘‘আইসিইউ না থাকায় প্রায়ই যশোর থেকে গুরুতর অসুস্থ রোগীদের খুলনা ও ঢাকায় রেফার করা হচ্ছিলো। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে যে বরাদ্দ এসেছে তাতে এ অঞ্চলের মানুষের চিকিৎসায় নতুন দ্বার উন্মোচিত হবে।

‘স্থানীয়ভাবে ডাক্তার ও নার্সদের প্রশিক্ষণের মাধ্যমে প্রাথমিকভাবে আইসিইউ চালু করা হবে। পরে পূর্ণাঙ্গভাবে চালু করতে জনবল প্রয়োজন হবে। এটাও পূরণের জন্য মন্ত্রণালয়ে চাহিদাপত্র দেওয়া হবে।’


রিটন/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়