ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চট্টগ্রামে সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতালের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চট্টগ্রামে সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতালের যাত্রা শুরু

চট্টগ্রাম মহানগরীর পতেঙ্গা এলাকায় করোনা রোগীদের চিকিৎসা সেবা দিতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও বিদ্যানন্দ ফাউন্ডশনের ফিল্ড হাসপাতালের যাত্রা শুরু হয়েছে।

বুধবার (১ জুলাই) বিকেলে বিশেষায়িত এই হাসপাতালের উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান বিপিএম, পিপিএম।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের মাধ্যমে দেশের বিভিন্ন শ্রেণি পেশার মানুষের অনুদানে এই হাসপাতালটি চালু হয়েছে। হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে করোনা পজেটিভ রোগীদের পাশাপাশি অন্যান্য উপসর্গের রোগীদেরও চিকিৎসা দেওয়া হবে বলে জানিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

প্রাথমিকভাবে প্রতিদিন ১০টি করে করোনা স্যাম্পল কালেকশন করা হবে হাসপাতালে। এখানে চিকিৎসা সেবা দিতে ১২ জন দক্ষ চিকিৎসক, ১৬ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবকের সমন্বয়ে গঠিত টিম দায়িত্ব পালন করবে। এছাড়াও টেলিমেডিসিন সেবার মাধ্যমে যুক্ত হবেন দেশ বিদেশের বিভিন্ন প্রান্তের দক্ষ চিকিৎসকরা।

৫০ শয্যার এই হাসপাতালের প্রতিটি বেডে থাকবে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম। রোগীদের যাতায়াতের জন্য সার্বক্ষণিক প্রস্তুত থাকবে দুটি অ‌্যাম্বুলেন্স। হাসপাতালে রোগীদের তিন বেলা খাবারও সরবরাহ করা হবে বিনামূল্যে।

হাসপাতালটিকে দ্রুত সময়ের মধ্যে ১০০ শয্যায় রূপান্তর করা হবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়েছে।

সিএমপি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনে উদ্যোগে নির্মিত এই হাসপাতাল বন্দর নগরীর জনসাধারণের চিকিৎসা সেবায় ও করোনাভাইরাসের নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে সিএমপি কমিশনার আশাবাদ ব্যক্ত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, বিপিএম-সেবা, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এস. এম. মোস্তাক আহমেদ খান বিপিএম, পিপিএম (বার), অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথ সহ পুলিশের অন্যান্য ঊদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ, হাসপাতালের ডাক্তার, নার্স ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ।


রেজাউল করিম/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়