ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৫, ২ জুলাই ২০২০  

চট্টগ্রাম মহানগরী ও জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ছাড়িয়ে গেছে।

সর্বশেষ বৃহস্পতিবার (২ জুলাই) নতুন করে ২৭১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ১২৩ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ  করেছে ৬ জন। এই নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৯৪ জন।

বৃহস্পতিবার (২ জুলাই) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন জানান, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম মহানগরী ও জেলায় চট্টগ্রামের সরকারি ৪টি ও বেসরকারি ২টি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলিয়ে মোট ১৩৭৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় আরও নতুন করে ২৭১ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। নতুন শনাক্ত রোগীদের মধ্যে চট্টগ্রাম মহানগরী এলাকায় ১৮৭ জন এবং বিভিন্ন উপজেলার ৮৪ জন আক্রান্ত হয়েছে। একই সময়ে করোনায় মৃত্যুবরণ করেছে ৬ জন।

ল্যাব ভিত্তিক পরিসংখ্যানে সিভিল সার্জন দপ্তর থেকে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩১৫ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৬ জন মহানগরীর ও ১৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে ২৫৪ জনের নমুনা পরীক্ষা করে ২৫ জনের শরীরে করোনা পাওয়া গেছে। এর মধ্যে ১১ জন নগরের ও ১৪ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম মেডিক‌্যাল কলেজ ল্যাবে দিনের ৪০৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১০০ জনের শরীরে করোনা শনাক্ত হয়। যাদের মধ্যে ৮৬ জন নগরের ও ১৪ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৪২ জনের নমুনা পরীক্ষায় ৫১ জনের করোনা শনাক্ত হয়েছে। যাদের ২১ জন নগরের ও বাকি ৩০ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রামের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৫৭ জনের নমুনা পরীক্ষা করে ৪১ জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া গেছে। যাদের মধ্যে নগরের ৩৪ জন ও উপজেলার ৭ জন।

বেসরকারি শেভরন ক্লিনিক্যাল ল্যাবে ৯৬ জনের নমুনা পরীক্ষা করে ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৩৪ জন নগরের ও ৭ জন উপজেলার বাসিন্দা। এছাড়া, কক্সবাজার মেডিক‌্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের একজনের নমুনা পরীক্ষায় একজন উপজেলার করোনা রোগী শনাক্ত হয়েছে।

উপজেলা পর্যায়ে নতুন করোনা শনাক্ত ৮৪ জনের মধ্যে সবচেয়ে বেশি রোগী পাওয়া যায় ফটিকছড়ি উপজেলায়। সেখানে ১৫ জনের দেহে করোনাভাইরাস পাওয়া যায়। এছাড়া, মিরসরাইয়ে ১১ জন, রাউজান ও হাটহাজারীতে ১০ জন করে, রাঙ্গুনিয়ায় ৯ জন, সীতাকুণ্ডে ৭ জন, পটিয়ায় ৬ জন, বাঁশখালীতে ৫ জন, সাতকানিয়া ও বোয়ালখালীতে ৪ জন করে এবং আনোয়ারায় ৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

সব মিলিয়ে চট্টগ্রামে মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৯১২৩ জন। এর মধ্যে ৬ হাজার ২৮৫ জন নগরের বাসিন্দা এবং ২ হাজার ৮৩৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।এখন পর্যন্ত চট্টগ্রামে করোনা মৃত্যুবরণ করেছে সর্বমোট মৃত্যু ১৯৪ জন। এর মধ্যে ১৩৬ জন নগরের ও ৪৮ জন উপজেলার। হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ১৮০০ জন এবং হোম আইসোলেশনে থেকে সুস্থ হয়েছেন প্রায় ৩ হাজার করোনা আক্রান্ত।

 

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়