ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

সিরাজগঞ্জের সিমলা স্পার বাঁধের ৭০ মিটার নদীতে

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০১, ২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সিরাজগঞ্জের সিমলা স্পার বাঁধের ৭০ মিটার নদীতে

সিরাজগঞ্জ প্রতিনিধি: যমুনার প্রবল স্রোতে সিরাজগঞ্জের সিমলা স্পার বাঁধের ৭০ মিটার ধসে নদীতে বিলীন হয়েছে। ফলে বাঁধ অভ্যন্তরের পাঁচঠাকুরী এলাকার প্রায় ৫০টি বসতবাড়ি নদীতে বিলীনের আশঙ্কা দেখা দিয়েছে।

বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে সদর উপজেলার ছোনগাছা ইউপি চেয়ারম্যান শহিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

শহিদুল আলম জানান, বুধবার রাতে সিমলা এলাকায় অবস্থিত স্পার বাঁধের ৭০ মিটার ধসে গেছে। ধস অব্যাহত রয়েছে। তবে ধস ঠেকাতে পাউবো এখনো কোন ব্যবস্থা নেয়নি। ধসের মুখে পড়ায় ইতোমধ্যে পাঁচঠাকুরী এলাকার প্রায় ৫০টি বসতবাড়ি নদীতে চলে যাওয়ার আশঙ্কা থাকায় এসব পরিবারকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। বাঁধ ধসের কারণে এসব এলাকার মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

ঘটনাস্থল পরিদর্শন করে সদর উপজেলা নির্বাহী অফিসার সরকার অসিম কুমার জানান, বাঁধ ধসের কারণে ইতোমধ্যেই ৫০টি বসতবাড়ির লোকজনকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। প্রাথমিকভাবে তাদের ত্রাণ সহায়তা দেয়া হবে।

প্রসঙ্গত, ২০০০-২০০১ অর্থ বছরে ভাঙ্গন এড়াতে যমুনার গতিপথ পরিবর্তনের লক্ষ্যে সিমলা এলাকায় এ স্পার বাঁধটি নির্মাণ করা হয়। এরপর কয়েকবার বাঁধটি সংস্কারও করা হয়েছে। চলতি বছরের (৩০ মে) যমুনা নদীতে পানি বৃদ্ধির কারণে এই বাঁধের প্রায় ২১ মিটার ধসে গিয়েছিল। তাৎক্ষণিক সেখানে বালি ভর্তি জিওব্যাগ দিয়ে সংস্কার করা হয়। এ অবস্থায় বুধবার (১ জুলাই) রাতে পূর্বের সংস্কার করা স্থানসহ ৭০ মিটার বাঁধ ধসে যায়।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, সম্প্রতি সংস্কার করা স্থানসহ বাঁধের যে ৭০মিটার ধসে গেছে অতি দ্রুত সময়ের মধ্যে তার সংস্কারে কাজ শুরু করা হবে।

 

অদিত্য রাসেল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়