ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অনিশ্চয়তায় চসিক নির্বাচন, নিয়োগ হতে পারে প্রশাসক

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫২, ৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
অনিশ্চয়তায় চসিক নির্বাচন, নিয়োগ হতে পারে প্রশাসক

করোনা পরিস্থিতির কারণে পুরোপুরি অনিশ্চয়তার মধ্যে পড়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচন। গত ২৯ মার্চ চসিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা ভাইরাসের প্রকোপের কারণে নির্বাচন কমিশন চসিক নির্বাচন স্থগিত ঘোষণা করে। পরিস্থিতি এখনও স্বাভাবিক না হওয়ায় নির্বাচনের নতুন কোন তারিখ ঘোষণা করেনি ইসি। এরই মধ্যে আগামী ৫ আগস্ট শেষ হয়ে যাচ্ছে চসিকের বর্তমান মেয়রের মেয়াদ। এই অবস্থায় মেয়াদ শেষে চসিকে প্রশাসক নিয়োগ হতে পারে বলে সংশ্লিষ্টরা মত প্রকাশ করেছেন।

নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আলমগীর রাইজিংবিডিকে জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে গত ২৯ মার্চ চসিকের নির্ধারিত মেয়র ও কাউন্সিলর পদের নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ২১ মার্চ এই নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়। করোনা মহামারি পরিস্থিতি স্বাভাবিক না হলে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন করা হবে না। পরিস্থিতি স্বাভাবিক হলে নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করা হবে।

বর্তমানে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র পদে দায়িত্ব পালন করে যাচ্ছেন বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন। নতুন নির্বাচনে তিনি মনোনয়ন পাননি। আগামী ৫ আগস্ট ই তার মেয়র পদের দায়িত্ব পালনের বৈধতা শেষ হচ্ছে। নতুন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রেজাউল করিম চৌধুরী। এছাড়া বিএনপি’র মনোনীত প্রার্থী ডা. শাহাদাত হোসেন। নির্বাচন অনিশ্চিয়তার মধ্যে থাকায় প্রার্থীরা এখন কৌশলী প্রচারণায় রয়েছেন। এদিকে মেয়াদ শেষে সরকার চসিকে প্রশাসক নিয়োগ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে নির্বাচিতদের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট। নির্বাচনী আইন অনুযায়ী, ৫ আগস্টের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে। সে হিসেব বিবেচনায় নিয়ে ২৯ মার্চ চট্টগ্রাম সিটির ভোট ঘোষণা করা হয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্বাচন কমিশন ২১ মার্চ চসিকের ভোট স্থগিত ঘোষণা করে। ৬ জুলাই পর্যন্ত নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করেনি ইসি।


মো. রেজাউল করিম/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়