ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কুড়িগ্রামে বড় ধরনের বন‌্যার আশঙ্কা

কুড়িগ্রাম প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ১১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কুড়িগ্রামে বড় ধরনের বন‌্যার আশঙ্কা

উজান থেকে নেমে আসা পানি ও বৃষ্টিতে কুড়িগ্রামে দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা, দুধকুমারসহ ১৬টি নদ-নদীর পানি। এ অবস্থায় আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী বড় ধরনের বন্যার আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসন। বন্যা পরিস্থিতি মোকাবেলায় চলছে জরুরী সভাও।

এদিকে দ্বিতীয় দফা বন্যার কবলে পড়ায় দুশ্চিন্তায় পড়েছেন চরাঞ্চলসহ নদ-নদীর অববাহিকায় বসবাসকারীরা।

শনিবার (১১ জুলাই) কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, বিকেল ৩টায় পাওয়া তথ্য অনুযায়ী ধরলার পানি সেতু পয়েন্টে বিপৎসীমার ৭ সেন্টিমিটার ও তিস্তা নদীর পানি কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়াও ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে বিপৎসীমার ৮ সেন্টিমিটার ও নুনখাওয়া পয়েন্টে বিপৎসীমার ১৪ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

ধরলার পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নের কালুয়া এলাকার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভাঙনের হুমকীতে পড়েছে। ধরলা ও তিস্তা নদীর অববাহিকায় বন্যা পরিস্থিতির অবনতি হবে বলেও জানান তিনি।

এদিকে পানি বৃদ্ধি পেয়ে নদ-নদীর অববাহিকার নিম্নাঞ্চল ও চরাঞ্চলগুলোতে পানি ঢুকে পড়ায় দুশ্চিন্তায় পড়েছেন সেসব এলাকায় বসবাসকারী মানুষজন। প্রথম দফা বন্যার পানি নেমে যেতে না যেতেই আবারও বন্যার কবলে পড়লে চরম দুর্ভোগ পোহাতে হবে তাদের।

সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের মইনুল হক জানান, গত দুই সপ্তাহ ধরে পানিবন্দি থাকার পর আবারও নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। আবারও ঘর-বাড়িতে পানি ঢুকে পড়লে পরিস্থিতি খুব ভালো হবে না। এমনিতেই এসব এলাকায় কোনো কাজ নেই। হতদরিদ্রতের ঘরে কোনো খাবারও নেই। তখন সরকারী সহযোগীতা ছাড়া বাঁচার উপায় থাকবে না।

উলিপুর উপজেলার বেগমগন্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. বেলাল হোসেন জানান, গত মাসের ২৪ জুন থেকে বন্যা শুরু হয়েছে। সেই বন্যার পানি এখনও পুরোপুরি নেমে যায়নি। তার উপর আবারও পানি বৃদ্ধি পাচ্ছে। পানি আরো বৃদ্ধি পেয়ে বন্যা আরও দীর্ঘায়িত হলে চরম দুর্ভোগে পড়তে হবে চরবাসীদের।

কুড়িগ্রামের জেলা প্রশাসক মো. রেজাউল করিম জানান, কুড়িগ্রামের বন্যা পরিস্থিতি নিয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান স্যার উপস্থিত ছিলেন।

তিনি বলেন, ‘ইতোমধ্যে আমরা বন্যা পরিস্থিতি মোকাবেলায় সব প্রস্তুতি সম্পন্ন করেছি। আমরা জেলা ও সব উপজেলার কর্মকর্তাদের নির্দেশ দিয়ে প্রস্তুত করে রেখেছি। বন্যায় যখন যা প্রয়োজনীয়তা দেখা দেবে তাই করা হবে।’

 

বাদশাহ সৈকত/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়