ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

লড়তে শিখেছে বাংলাদেশ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০১, ৮ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লড়তে শিখেছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : এবারের শ্রীলঙ্কা সফরের আগ পর্যন্ত বাংলাদেশ ও শ্রীলঙ্কার লড়াইয়ের একটা পরিসংখ্যান জানা দরকার। ১৬ টেস্টে শ্রীলঙ্কার জয় ১৪টি, বাংলাদেশের শূন্য। ওয়ানডেতে শ্রীলঙ্কার জয় ৩৩, বাংলাদেশের ৪। টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার ৪, বাংলাদেশের ১।

প্রাপ্তির খাতায় কিছু নেই বললেও ভুল হবে না। তবুও সেটা ভারসাম্য বিন্দুর নিচে। কিন্তু এবারের লঙ্কা সফর অনেক প্রাপ্তির। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি খাতায় যোগ হয়েছে একটি করে জয়। ভারসাম্য বিন্দু টপকাতে না পারলেও কাছাকাছি পৌঁছে গেছে বাংলাদেশ। অনন্ত পূর্বের মতো ‘অসহায় আত্মসমর্পণ’ করেনি। পরিসংখ্যান দেখলেও তা স্পষ্ট হবে। এক কথায় লড়তে শিখেছে বাংলাদেশ।

ঘরের মাঠে বদলে যাওয়া বাংলাদেশকে সবাই চিনেছিল নতুন রূপে। কিন্তু বিদেশের মাটিতে বাংলাদেশ কেমন করে, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেক ক্রিকেটবোদ্ধা। প্রথম অ্যাসাইনমেন্টে ফ্লপ মাশরাফিরা। বাংলাদেশ নিউজিল্যান্ড সফরে মাথা তুলে দাঁড়াতে পারেনি। কিন্তু শ্রীলঙ্কা সফরে লঙ্কানদের চ্যালেঞ্জ করে হারিয়ে এসেছে মুশফিক ও মাশরাফির দল। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ থেকেছে অমীমাংসিত। কিন্তু পরিবর্তনের যে হাওয়া বাংলাদেশ শিবিরে এসেছে, তা সত্যিই গর্বের। পিছিয়ে পড়ে লড়াইয়ের শক্তি পূর্বে বাংলাদেশ শিবিরে পাওয়া যায়নি। কিন্তু এবারের সফরে বাংলাদেশ ছিল ভিন্ন মোড়কে।

টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ হারের পর কলম্বো টেস্টে দ্রুত ঘুরে দাঁড়ায়। ওয়ানডেতে প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচে জয় পেতে আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশ শিবির। কিন্তু বৃষ্টিতে বাধাপ্রাপ্ত হয় বাংলাদেশর জয়রথ। তৃতীয় ওয়ানডেতে অবশ্য লঙ্কানদের বিপক্ষে লড়াইয়ে পারেনি বাংলাদেশ। একই ফল ছিল টি-টোয়েন্টিতেও। কিন্তু পিছিয়ে পড়ে আবারও বাউন্স ব্যাক করে টাইগাররা।

এই প্রথমবারের মতো বিদেশের মাটিতে কোনো পূর্ণাঙ্গ সিরিজ না হেরে দেশে ফিরেছে বাংলাদেশ। ৩১ দিনের টানা পরিশ্রম বাংলাদেশকে দিচ্ছে আত্মবিশ্বাস, লড়াইয়ে শক্তি। শ্রীলঙ্কার মাটিতে শুধু মাঠে লড়াই করতে হয়নি বাংলাদেশকে। প্রচ- গরমে টিকে থাকার লড়াইও করেছে টিম বাংলাদেশ। প্রচ- গরমে দুর্বিষহ হয়ে উঠেছিল সফর! হাঁসফাঁস করতে দেখা গিয়েছিল টাইগারদের। তবুও মাঠ ছাড়েনি। সাধ্যের সবটুকু দিয়ে লড়াই করেছে।

বিদেশের মাটিতে দাপট দেখিয়ে বাংলাদেশ খুব কম ম্যাচই জিতেছে। কিন্তু এবার পরিস্থিতি ছিল পুরো উল্টো। দাপট দেখিয়ে লড়াই করেই জয় পেয়েছে। ক্রিকেটভক্তরা আশায় বুক বেঁধে বসে আছে, এমন আত্মবিশ্বাসী ও লড়াকু বাংলাদেশকে পাওয়া যাবে দীর্ঘদিন।



রাইজিংবিডি/ঢাকা/৮ এপ্রিল ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়