ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

নতুন মজুরি কাঠামোতে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ১০ জানুয়ারি ২০২৪  
নতুন মজুরি কাঠামোতে বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

টঙ্গীতে নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা।

গাজীপুরের টঙ্গীতে নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে দুটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। আন্দোলনের পর কর্তৃপক্ষ কারখানা দুটিতে ছুটি ঘোষণা করেছে।

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে টঙ্গীর ন্যাশনাল টিউবস রোড এলাকার এমটারনেট গ্রুপের মালিকানাধীন দুটি গার্মেন্ট কারখানা এক্সপোর্ট ভিলেজ লিমিটেড ও ব্রাভো ম্যানুফ্যাকচার লিমিটেডের শ্রমিকরা বিক্ষোভ করেছেন। শ্রমিক আন্দোলন ঠেকাতে বেলা একটার দিকে কারখানা দুটিতে ছুটি ঘোষণা করা হয়।

গত বছরের ৯ এপ্রিল গঠিত ন্যূনতম মজুরি বোর্ডে শ্রমিক ও মালিক পক্ষের প্রতিনিধিদের দাবি অনুযায়ী গেজেটে পোশাক শ্রমিকদের গ্রেড সংখ্যা সাত থেকে কমিয়ে পাঁচ করা হয়। গত ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কার্যকর এবং জানুয়ারিতে নতুন কাঠামোয় পোশাক শ্রমিকরা বেতন পাওয়ার কথা থাকলেও চলতি বছরের জানুয়ারি মাসে কারখানা দুইটির মালিক শ্রমিকদের বেতন পরিশোধ করেনি।

আরো পড়ুন:

শ্রমিকরা জানান, কারখানা দুটির কয়েক হাজার শ্রমিক বুধবার (১০ জানুয়ারি) সকালে কাজে যোগ দিয়ে ডিসেম্বর মাসের বেতন পরিশোধ করার দাবি জানান। তবে কারখানা কর্তৃপক্ষ নতুন মজুরি কাঠামো অনুযায়ী বেতন পরিশোধ করতে পারবেন না বলে জানান। পরে শ্রমিকরা দুপুরে কারখানা দুইটির প্রধান ফটকের সামনে শাখা সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। পরে দুপুরের দিকে কারখানা কর্তৃপক্ষ দুটি কারখানায় ছুটি ঘোষণা করে।

এদিকে শ্রমিকদের দাবি না মানলে আগামীকাল ফের বিক্ষোভের ঘোষণা দেন কারখানা শ্রমিকরা।

কারখানা দুটির মানব সম্পদ বিভাগের কর্মকর্তা মো. ইমরুল কায়েস সুজনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বলেন, দুপুরে শ্রমিকরা বিক্ষোভ করেছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

রেজাউল/ফয়সাল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়