ঢাকা     শনিবার   ৩১ আগস্ট ২০২৪ ||  ভাদ্র ১৬ ১৪৩১

খুলনায় শিক্ষার্থীদের অবরোধ, ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন’  

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ১৮ জুলাই ২০২৪  
খুলনায় শিক্ষার্থীদের অবরোধ, ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন’  

শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে টায়ারে আগুন জ্বালিয়ে দেয়

সরকারি চাকরিতে কোটা সংস্কারের এক দফা দাবি ও আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে খুলনার শিববাড়ী মোড়ে সড়ক অবরোধ করেছে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। অবরোধের কারণে শিববাড়ী মোড়ে খুলনা-যশোর মহাসড়ক, শিববাড়ী থেকে সোনাডাঙ্গা, ময়লাপোতা, রূপসা সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়।

বিক্ষোভে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ‘কোটা দিয়ে বৈষম্য নয়, বৈষম্যমুক্ত দেশ চাই’, ‘আমার সোনার বাংলায়, কোটা প্রথার ঠাঁয় নাই’, ‘আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না’, ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়’, ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘শিক্ষার্থীদের কিছু হলে, জ্বলবে আগুন ঘরে ঘরে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’— ইত্যাদি স্লোগানে সড়কপথ প্রকম্পিত করে তোলে।

আন্দোনকারী শিক্ষার্থীরা বলেন, ‘কোটা সংস্কারের যোক্তিক দাবিতে আমরা শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। অথচ দেশের বিভিন্ন স্থানে সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা চালানো হয়েছে। হত্যা করা হয়েছে আন্দোলরত শিক্ষার্থীদের। এ ন্যক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এছাড়া হামলায় অনেক ভাই ও বোন আহত হয়েছেন৷ তাদের রক্ত ঝরেছে। এ ঘটনায় বিচারের দাবি জানাই।’ 

শিক্ষার্থীরা আরও বলেন, ‘আমরা চাকরিতে সব কোটা বৈষম্যের অবসান চাই। কোটা বৈষম্যের অবসান হবে হলে আমরা রাজপথ ছাড়ব। এদেশের ছাত্র সমাজের কোনো আন্দোলনে নেমে ফিরে যাওয়ার নজির নেই, এবারও আমরা খালি হাতে ফিরে যাব না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। দাবি আদায় হওয়া মাত্রই আমরা ঘরে ফিরে যাব।’ 

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে খুলনায় ৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) ভোর থেকে জেলার বিভিন্ন পয়েন্টে বিজিবি সদস্যদের তৎপর থাকতে দেখা গেছে।

খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফিন জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি সদস্যরা নগরীর জিরো পয়েন্টসহ বিভিন্ন এলাকায় টহল দিচ্ছেন।

নগরীর শিববাড়ী মোড় ও নতুন রাস্তার মোড়ে বিপুল সংখ্যক পুলিশের পাশাপাশি অত্যাধুনিক সাজোয়াঁ যান মোতায়েন রয়েছে। এ তিন পয়েন্টে কয়েকদিন ধরে বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ ও বিক্ষোভ করছেন।

পুলিশ, বিজিবি, র‌্যাব, সোয়াটের ন্যক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে বৃহস্পতিবার রাজধানীসহ সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

নুরুজ্জামান/বকুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়