ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

শ্রমিকদের আন্দোলন: নাটোরে প্রাণ এগ্রোর কারখানায় ছুটি ঘোষণা

নাটোর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ২৭ সেপ্টেম্বর ২০২৪  
শ্রমিকদের আন্দোলন: নাটোরে প্রাণ এগ্রোর কারখানায় ছুটি ঘোষণা

শ্রমিকদের আন্দোলনের মুখে নাটোরে প্রাণ এগ্রো কোম্পানির কারখানা (ফ্যাক্টরি) ঘোষণা করা হয়েছে। প্রত্যাহার করা হয়েছে কারখানার ব্যবস্থাপক হযরত আলীকে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ছুটির বিষয়টি নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এর আগে, বেতন বৃদ্ধিসহ অর্থনৈতিক বৈষম্য দূর করার দাবিতে গতকাল বৃহস্পতিবার সকাল থেকে কারখানা এলাকায় বিক্ষোভ করছিলেন শ্রমিকরা।কারখানাটিতে পাঁচ হাজারেরও বেশি শ্রমিক কাজ করেন।

কর্তৃপক্ষ বলেছে, সরকার নির্ধারিত বেতন কাঠামো অনুযায়ী কোম্পানি বেতন দিচ্ছে। এছাড়া, গত জুলাই মাসে শ্রমিকদের ইনক্রিমেন্ট দেওয়া হয়েছে। আগামী মঙ্গলবার সরকারের শ্রম সচিবের সঙ্গে কারখানার ব্যবস্থাপনা পরিচালক ও শ্রমিক প্রতিনিধিদের সভা অনুষ্ঠিত হবে। সভায় বেতনের বিষয়টি নিয়ে আলোচনা হবে।

আরো পড়ুন:

প্রাণ এগ্রো কোম্পানি ও শ্রমিকদের সূত্রে জানা যায়, প্রায় এক মাস ধরে শ্রমিকেরা আন্দোলন করছেন। তারা বেতনবৃদ্ধিসহ ১৩ দফা দাবি করেছিলেন। গত ২৫ সেপ্টেম্বরের মধ্যে এসব দাবি পূরণ করার কথা ছিল। গতকাল সকালে শ্রমিকরা আবারও কারখানা এলাকায় বিক্ষোভ শুরু করেন। তারা কারখানার মহাব্যবস্থাপক (জিএম) হযরত আলীকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন। খবর পেয়ে জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মাছুদুর রহমান, পুলিশ সুপার মারুফাত হোসাইন ও দায়িত্বরত সেনা কর্মকর্তারা কারখানায় যান এবং প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করেন। প্রশাসনের কর্মকর্তারা শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার আলোচনা করেন। এরপরও শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করেননি। রাত ৮টার দিকে সেনাবাহিনীর সহায়তায় মহাব্যবস্থাপক হযরত আলীকে কারখানা থেকে নিরাপদে বাসায় ফিরিয়ে আনা হয়। এই পরিস্থিতিতে আজ শুক্রবার প্রাণ এগ্রো কর্তৃপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করে।

শ্রমিক জাকারিয়া জানান, গত ২৫ সেপ্টেম্বরের মধ্যে তাদের ১৩ দফা দাবি বাস্তবায়নের কথা ছিল। কর্তৃপক্ষ তা বাস্তবায়ন না করায় তারা আবারও আন্দোলনে নেমেছেন।

প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াছ মৃধা বলেন, ‘কারখানার শ্রমিকদের অধিকাংশ দাবি মেনে নেওয়া হয়েছে। শুধু বেতনবৃদ্ধির বিষয়টি নিষ্পত্তি হয়নি। আমরা সরকার কর্তৃক নির্ধারিত বেতন কাঠামো অনুসারে শ্রমিকদের বেতন প্রদান করছি। আগামী মঙ্গলবার সরকারের শ্রম সচিবের সঙ্গে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সভা অনুষ্ঠিত হবে। সভায় বেতনের বিষয়টি নিয়ে আলোচনা হবে।’

নাটোরের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মাছুদুর রহমান বলেন, মালিক ও শ্রমিক পক্ষের সঙ্গে কথা হয়েছে। আগামী মঙ্গলবার সরকারের শ্রম সচিবের সঙ্গে কারখানার ব্যবস্থাপনা পরিচালক ও শ্রমিক প্রতিনিধিদের সভা হবে। তত দিন কারখানাটি বন্ধ থাকবে। একই সঙ্গে কারখানাটির মহাব্যবস্থাপক হজরত আলীকে প্রত্যাহার করার ব্যাপারে কর্তৃপক্ষ নিশ্চয়তা দিয়েছেন। কারখানায় অপ্রীতিকর কিছু ঘটেনি।

আরিফুল/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়