ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

ভারতে মহানবী (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ২৭ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৭:২০, ২৭ সেপ্টেম্বর ২০২৪
ভারতে মহানবী (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতীয় পুরোহিতের কটূক্তি ও ধর্মীয় অনুভূতিতে আঘাতের প্রতিবাদে সারাদেশ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রাইজিংবিডির প্রতিনিধিদের পাঠানো খবর-

চাঁপাইনবাবগঞ্জ

ভারতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জুমার নামাজ পর শহরের শান্তিমোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে বিশ্বরোড মোড়ে মিলিত হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। আলেম-উলামা ও সর্বস্তরের তৌহিদী জনতার ব্যানারে এই বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। এতে অংশ নেন বিভিন্ন মসজিদের ইমাম ও মুসল্লিরা।

বক্তারা বলেন, বিতর্কিত ধর্মীয় প্রচারক রামগিরি মহারাজ মহারাষ্ট্রের এক ধর্মীয় সভায় মহানবী হযরত মুহাম্মদ (সা.) এবং ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করেন। এতে সমর্থন দেন ওই রাজ্যের বিজেপি বিধায়ক নিতেশ রানা। এছাড়া মসজিদে ঢুকে মুসলমানদের ওপর হামলা চালানোর হুমকিও দেন ওই কট্টর হিন্দুত্ববাদী নেতা। মানবতার শ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সা.) কে অপমান করার মধ্যে দিয়ে মানবতাবাদী আদর্শকে অপমান করা হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের দ্রুত আইনের আওতায় নিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

রাজশাহী

বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতীয় পুরোহিতের কটূক্তি এবং সেই বক্তব্যকে বিজেপি নেতার সমর্থনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে রাজশাহীর সাধারণ শিক্ষার্থীসহ মুসলিম জনতা। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জুমার নামাজ শেষে নগরের সাহেববাজার বড় মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়।

বৈরী আবহাওয়া ও বৃষ্টি উপেক্ষা করে মিছিলটি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে গিয়ে শেষ হয়। সাধারণ শিক্ষার্থী, রাজশাহী ও মুহাম্মদীয়া যুব সুন্নী, রাজশাহীর দুটি পৃথক ব্যানারে এই প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। প্রতিবাদ মিছিলে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থী ও মুসল্লিরা অংশ নেন।

পরে এক সমাবেশে বক্তারা বলেন, কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করা যাবে না এবং ভারতের মাইনরিটি মুসলিমদের ধর্মীয় স্বাধীনতা দিতে হবে। এ সময় বক্তারা মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ব্যঙ্গকারীদের ফাঁসি দাবির জানান। তা না হলে ভারতীয় সব পণ্য বয়কটের হুঁশিয়ার দেওয়া হয়।

পঞ্চগড়

ভারতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদে পঞ্চগড়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জুমার নামাজের পর পঞ্চগড় চোরঙ্গী মোড় থেকে মিছিল বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

সম্মিলতি খতমে নবুওয়াত সংরক্ষণ পরিষদের আয়োজনে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদ ও ভারতীয় পুরোহিত রামগিরি মহারাজ ও বিজেপি সাংসদ নিতেশ নারায়ণ রানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভারত সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

মেহেদী/কেয়া/নাঈম/কেআই


সর্বশেষ

পাঠকপ্রিয়