ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফরমালিন মানবতা

মেহেদী হাসান মুন্না || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৪, ১৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফরমালিন মানবতা

মেহেদী হাসান মুন্না : মানবতা অহর্নিশ সাদা খামে ঘুরপাক খাচ্ছে। কেউ স্বার্থ, কেউ শক্তি প্রয়োগ, কেউ আবার রাজনৈতিক ক্ষমতা প্রয়োগের মাধ‌্যমে মানবতাকে বলি দিচ্ছে। তাই বিশ্ব মানবতা আজ আবেগ-বিবেক ভুলে গিয়ে কালঘুম ঘুমাচ্ছে। তার সাথে এবড়ো-থেবড়ো ও নড়বড়ে ভাবনা পিছু ছাড়ছে না।

এমনই দৃশ্য অবলোকন করে সাদা খামে কালো মানবতা আজ বিশ্বের নিস্তব্ধতার ডাক পোস্টে প্রশ্নবিদ্ধ হচ্ছে। খোলা চোখে লোক দেখানো মানবতা আজ ফাঁকা ও অন্তঃসার শূন্য। যেই মানবতার কোনো মূল্য নেই।

তাই জনপদে জনপদে নির্যাতনের ছাপ সবসময় চোখে মুখে কালো মেঘ হয়ে ঘুরপাক খাচ্ছে। আবার কখনো কখনো অশ্রু বৃষ্টি হয়ে ধেয়ে আসছে, কোনো এক অজনা পথে। সেই অশ্রুর প্রতিবিম্ব রশ্মি সারা গ্রহে ছড়িয়ে পড়ছে।

সভ্য জাতির অসভ্যতা দেখে গ্রহ নক্ষত্রগুলোও বাঁচার জন্য মানবতা ভিক্ষা চাচ্ছে। কোন সময় যেন উপর থেকে কী পড়ে, সব কিছু বাকরুদ্ধ হয়ে যায়। সেই ভাবনা থেকেই অসহায় পুতুল হয়ে চৌকাঠের দিকে আনমনে দিন গুনছে জনপদের প্রত্যেকটি চৈতন্যময় সত্তা।

যেই সত্তাগুলোর ঘুম থেকে জাগ্রত হলেই শুনতে পায় চেতনার সাথে চেতনার যুদ্ধ, স্নায়ুর সাথে স্নায়ুর যুদ্ধ, সম্প্রীতির সাথে বৈরিতার যুদ্ধ, স্বার্থের সাথে দ্বন্দ্বের যুদ্ধ, সীমান্তের সাথে সীমান্তের যুদ্ধ, ধর্মের সাথে অধর্মের যুদ্ধ, সাম্প্রদায়িকতার সাথে অসাম্প্রদায়িকতার যুদ্ধ। খালি যুদ্ধ। যুদ্ধের ভয়াবহতা দেখে পাখিগুলো স্বাধীনভাবে ডানা মেলে না। তাদের কথাগুলো ডাকপোস্টে পৌঁছায় নামমাত্র। সেই চিঠিগুলো কেউ পায় না, বেনামিই থেকে যায়।

এতে কোনো ভাবও নেই, ভাবের আদান-প্রদানও নেই। এই অবস্থায় জনপদ অনুমানের চোখ দিয়ে অকৃত্রিমতার ভাব লুকাচ্ছে। তাতেই কেউ দিশেহারা পথিক, কারো উড়ন্ত সংসারে দুরন্ত সম্ভাবনা নিয়ে জেগে ওঠা স্বপ্নগুলো নিমিষেই শেষ হয়ে যাচ্ছে জনপদের আড়ালে।

পৃথিবী তার নিজ কক্ষপথে নিজে চললেও তাকে নিয়ন্ত্রণ করার জন্য উন্মাদ হয়ে থাকে রাজনীতির অপশক্তির কালো হাতগুলো। তাই আজ সভ্য পৃথিবী অসভ্যের বীজ বুনছে। যে বীজ সাদা-কালো চামড়ার পার্থক্য খুঁজছে। আবার পারমাণবিক স্বার্থের কাছেও সভ্যতা বিক্রি হয়ে যাচ্ছে। এতেই সবার মানবিকতাবোধ আকাশচুম্বী হয়ে জেগে উঠে, কিন্তু তা ডাকপোস্টে পৌঁছায় না। পৌঁছায় শুধু বিষ। জাতির কর্তারা নিজ নিজ স্বার্থে তাদের মানবতা সম্পাদনা করছেন। যে সম্পাদনায় লোক দেখানো ঠিকই হচ্ছে, অপরদিকে রাজত্বও ঠিক থাকছে। সর্বসাকুল্যে চেতনা চেতনা করে নিজ রাজত্ব কায়েম করছে। যেই চেতনায় সিগারেটের ধোয়ার মতো আকাশে বাতাসে নিকোটিনের বিষ ছড়িয়ে পড়ছে। কিন্তু টের পাচ্ছে না যে, বিষেও ফরমালিন আছে। সবাই বেইমানি করলেও ফরমালিন কখনো বেইমানি করে না। সে তার উপযুক্ত জবাব বীরত্বের সাথেই উপস্থাপন করে। তাতে চেতনার রঙের কোনো পরিবর্তন হবে না। বরং চেতনাকে পুঁজি করে হাজারো চেতনার চৈতন্যময় সত্তা আনাচে কানাচে চেতনার ইন্দ্রজাল দিয়ে দেশ, জাতি, রাষ্ট্র এমকি পুরো পৃথিবী ধ্বংস করবে।

হায়রে মানবতা এই আসে এই যায়, এই আবার কেড়ে নেয়। কারো দৃষ্টিগোচর হয়, আবার কেউ দেখেও না দেখার ভান করে। কেউ স্বজনপ্রীতির মানবতা, কেউ আবার চাপে পড়ে মানবতা, কেউ ধর্মের বিধান তৈরি করে মানবতা, কেউবা আবার শক্তি বৃদ্ধি করতেও মানবতাকে পুঁজি করছে। ঘটনা তৈরি করছে, আবার দায় স্বীকারও করছে।

তাই যারা মানবতার জন্য অপেক্ষায় থাকে, তারা মানবতা পায় না। যা পায় তা চরম অমানবিকতা।

সাদা খামে মানবতা বিশ্ব ভ্রমণ করছে। ভ্রমণে ভ্রমণে মানবতার বুলি। যাতে খাম আছে, কিন্তু ঠিকানা নেই। যেই মানবতার বুলি ফাঁকা ও অলীক এবং অন্তঃসার শূন্য। এই মানবতার বলি হচ্ছে কান্নার জনপদ।

আজ পৃথিবীর মানুষগুলো সুন্দর নয় বলে পৃথিবী কান্না করছে। জানেন, পৃথিবী কাদের জন্য কান্না করছে? কান্না করছে হাজারো উদ্বাস্তু মানুষের জন্য, হাজারো শরণার্থীর জন্য, হাজারো কোমলমতি হৃদয়ের জন্য।

এতকাল ধরে সবাই বলে আসছে পৃথিবীটা সুন্দর হউক। তাহলে এখনো পৃথিবী সুন্দর হচ্ছে না কেন? অবশ্যই পৃথিবী সুন্দর বলার মধ্যে জাগ্রত ছিলো ফরমালিন মানবতা! অতঃপর সাদা খামে কালো মানবতা।

লেখক: শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়।


রাইজিংবিডি/রাবি/১৪ সেপ্টেম্বর ২০১৯/মেহেদী হাসান মুন্না/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়