ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জাবিতে এস এম সুলতানের মৃত্যুবার্ষিকী পালন

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৬, ১১ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাবিতে এস এম সুলতানের মৃত্যুবার্ষিকী পালন

গতকাল বৃহস্পতিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ২৫তম মৃত্যুবার্ষিকী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, এস এম সুলতানের চিত্রকর্ম জাতির জীবনে এক মর্যাদাপূর্ণ ইতিহাস হয়ে আছে। তাঁর চিত্রকর্মে জাতির ঐতিহ্য আরও উজ্জ্বল হয়েছে। তিনি মানবজীবনের মহত্বকে তাঁর কর্মে চিত্রায়িত করেছেন। তিনি বিশ্বাস করতেন শিল্পসংস্কৃতি ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের জন্য। চিত্রশিল্পে তাঁর কর্ম ও অবদানের জন্য তিনি আমাদের মাঝে বেঁচে থাকবেন।

এদিন এস এম সুলতানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া শিশুকিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা ও তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদম সুরত’ প্রদর্শিত হয়।

‘এস এম সুলতান গবেষণা কেন্দ্র’ এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে সহযোগিতা করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন, নাটক ও নাট্যত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ, থিয়েটার মুক্তমঞ্চ, নড়াইল জেলা ফ্রান্স প্রবাসী এসোসিয়েশেন।

এস এম সুলতান গবেষণা কেন্দ্রের নির্বাহী পরিচালক মহিবুর রৌফ শৈবালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি ড. সোমা মুমতাজ, অধ্যাপক ড. আফসার আহমদ, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান, গবেষক ড. শরীফুজ্জামান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান প্রমুখ।


ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়