ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

জলবায়ু পরিবর্তনে কৃষির অবস্থান ঝুঁকিপূর্ণ

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ৮ নভেম্বর ২০১৯  
জলবায়ু পরিবর্তনে কৃষির অবস্থান ঝুঁকিপূর্ণ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কর্মরত সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির জন্য ৮ দিনব্যাপী ‘ট্রেনিং অন এগ্রিকালচার ইন দ্য চেঞ্জিং ক্লাইমেট’ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন হয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ইন্টার ডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস) আয়োজনে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠিত হয়।

৮ দিনব্যাপী এই কর্মশালায় বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকায় কর্মরত বাকৃবি সাংবাদিক সমিতির (বাকৃবিসাস) সদস্যসহ মোট ১৭ জন অংশগ্রহণ করে। কর্মশালার কোর্স কো-অর্ডিনেটর হিসেবে রয়েছেন আইআইএফএসের সহযোগী পরিচালক অধ্যাপক ড. হারুনুর রশীদ। এতে প্রশিক্ষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও দেশের বিভিন্ন জাতীয় পত্রিকার সাংবাদিকবৃন্দ উপস্থিত থাকবেন।

আইআইএফএসের সহযোগী পরিচালক অধ্যাপক ড. হারুনুর রশীদের সভাপতিত্বে ও বাকৃবিসাসের সহ-সভাপতি আব্দুল আওয়াল মিয়া শেখের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।

এছাড়াও বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক (বাউরেস) অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন আইআইএফএসের পরিচালক অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারি।

উপ-উপাচার্য বলেন, ‘স্বাভাবিক জলবায়ুর পরিবর্তনের জন্য নবায়ন অযোগ্য ময়লা আবর্জনা, প্ল্যাস্টিক ও পলিথিনের ব্যবহার, কলকারখানার বিষাক্ত ধোঁয়া ও রাসায়নিক পদার্থ ইত্যাদি প্রধান ভূমিকা পালন করছে। যা সাধারণ মানুষের অসতর্কতার জন্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে কৃষি ও কৃষি সম্পদ।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও খাদ্য নিরাপত্তা হুমকির মুখে রয়েছে। উক্ত বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকরা সমাজের সাধারণ মানুষের সতর্কতা বৃদ্ধিকরণে সাবলীল ভাষায় জলবায়ুর পরিবর্তনের কারণ ও করণীয় সম্পর্কে তুলে ধরতে পারবে। এতে ভবিষ্যতে আগত দূষিত জলবায়ুর ক্ষতির হাত থেকে দেশের সম্পদ রেহাই পেতে পারে।’


বাকৃবি/আতিকুর রহমান/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়