ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ধানের গায়ে হেমন্তের শিশির

রায়হান হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৫, ২৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ধানের গায়ে হেমন্তের শিশির

ঋতু রানি শরৎ এর পরে হালকা কুয়াশা ফেলে আগমন ঘটে হেমন্তের। নগরবাসীরা হেমন্তের সকালের স্বাদ গ্রহণ করতে না পারলেও গ্রামাঞ্চলের মানুষ খুব ভালোভাবে হেমন্তের সৌন্দর্য উপভোগ করতে পারেন। এসময় নদীর পাড়ের মানুষ প্রকৃতিকে সবচেয়ে কাছ থেকে দেখার সুযোগ পান।

কার্তিক ও অগ্রহায়ণ দুই মাস হেমন্তকাল । তবে এর স্থায়িত্ব বেশি দিন থাকে না। শীতের পূর্বাভাস নিয়ে আসে হেমন্তকাল। কিন্তু গ্রামাঞ্চলে হেমন্তকালেই শীত নেমে যায়। এসময় সকালে ফসলের মাঠে মৃদু শিশির পড়াই জানিয়ে দেয় শীতের আগমন বার্তা।

হেমন্ত আসলে শুরু হয় কৃষকের ধান কাটা দিয়ে। গ্রামের মাঠ ভরা ধানের মৌ মৌ গন্ধে ভরে যায় প্রকৃতির বাতাস। এসময় গ্রামাঞ্চলে সবচেয়ে বেশি চোখে পড়ার মতো উৎসব হলো নবান্নের উৎসব। এই সময়ে গ্রামের সবাই নতুন চালের গুড়া দিয়ে নানা পিঠা তৈরি করেন ও অতিথিদের আপ্যায়ন করে থাকেন। ভাপা পিঠা, চিতই পিঠা, রসের পিঠা, পাতা পিঠা ইত্যাদি তৈরি করা হয়।

গ্রামে কৃষকরা কার্তিক অগ্রহায়ণ মাসে ধানের পাশাপাশি লাউ, টমেটো, গাজর, মুলা, লালশাক, পালংশাক, ফুলকপি, বাঁধাকপি, ধনেপাতা ইত্যাদি চাষ করেন। সবজি চষিরা পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় বাজারে বিক্রি করে অর্থনৈতিকভাবে লাভবান হন।

হেমন্ত মানেই বাহারি ফুলের ছড়াছড়ি । এসময়ের শিউলি, কামিনী, পদ্ম, মল্লিকা, হাসনাহেনা, গন্দরাজসহ অসংখ্য ফুল দেখা যায়। ফুল প্রেমীদের জন্য হেমন্তকাল একটি সুন্দর সময়।

হেমন্তের রূপে মুগ্ধ হয়ে রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশ লিখেছেন, আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে এই বাংলায়, হয়তো মানুষ নয় হয়তো বা শঙ্খচিল শালিকের বেশে, হয়তো ভোরের কাক হয়ে এই কার্তিকের নবান্নের দেশে, কুয়াশার বুকে ভেসে একদিন আসিব কাঁঠাল ছায়ায়।

হেমন্ত সম্পর্কে তেঁতুলিয়া নদীর পাড়ের প্রান্তিক চাষি করিম মিয়া বলেন, ‘এই ঋতুটি আমাদের মতো সাধারণ চাষিদের জন্য একটি আশীর্বাদ স্বরূপ। কিন্তু যখন শীতকাল আসে, তখন আমাদের কষ্টের সীমা থাকে না। শীতের সময় বিশেষ করে বৃদ্ধ চাষিরা কষ্ট করে চাষাবাদ করেন। আমাদের তেমন গরম কাপড় নাই। শীতের সময় অনেক চাষিরা নিউমোনিয়াসহ নানা রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর মুখে পতিত হয়’।

লেখক: শিক্ষার্থী, ঢাকা কলেজ।


রায়হান/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়