ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আন্তর্জাতিক জার্নালে নোবিপ্রবির লাইব্রেরি নিয়ে গবেষণাপত্র

এস আহমেদ ফাহিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ১১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্তর্জাতিক জার্নালে নোবিপ্রবির লাইব্রেরি নিয়ে গবেষণাপত্র

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কেন্দ্রীয় লাইব্রেরি নিয়ে গবেষণাপত্র ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স’ এ প্রকাশিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সহকারী লাইব্রেরিয়ান মোহাম্মদ সেলিম মিয়া এই গবেষণা করেন। নোবিপ্রবিতে প্রথম লাইব্রেরিয়ান হিসেবে তার এই গবেষণাপত্র আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

এতে দেখানো হয়েছে, কেমন হওয়া উচিৎ একটি লাইব্রেরির সুযোগ-সুবিধা, কেমন হওয়া উচিৎ একজন লাইব্রেরিয়ানের লাইব্রেরি ব্যবহারে সহায়তা। যেখান থেকে ইনফরমেশন রিসার্চার (তথ্য গবেষক), তথ্য শিক্ষানবিশ, লাইব্রেরি রিসার্চার (গ্রন্থাগার গবেষক), ডাটা কালেক্টর-সহ (ডাটা সংগ্রাহক) আরও অনেকে তথ্য সুবিধা পাবেন। এছাড়াও তথ্যবিজ্ঞান সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন।

এ বিষয়ে সেলিম মিয়া বলেন, ‘নোবিপ্রবির লাইব্রেরিকে যুগোপযোগী লাইব্রেরি হিসেবে গড়ে তোলার জন্য এই গবেষণা কার্যক্রম চলমান থাকবে।’

নোবিপ্রবি লাইব্রেরি এবং এর উন্নয়ন কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা নোবিপ্রবির লাইব্রেরিতে ওপেন অ্যাক্সেস (সবার জন্য প্রবেশাধিকার) সুবিধা চালু করার চেষ্টা করছি, যাতে লাইব্রেরি ব্যবহারকারীরা সহজে তাদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারেন। পাশাপাশি আলাদা পড়ার রুমের ব্যবস্থা করার চেষ্টা চলছে, যাতে আমরা নোবিপ্রবি লাইব্রেরিকে আন্তর্জাতিক মানের একটি লাইব্রেরিতে পরিণত করতে পারি।’

সেলিম মিয়া জানান, তিনি তার ১৯ বছরের কর্মজীবনে এই সফলতার দেখা পেলেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্টের উপর স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ভবিষ্যতে এম ফিল করার ইচ্ছে রয়েছে।

চাকরি জীবনে ২০০২ সাল থেকে সরকারি কলেজ, বাংলাদেশ ন্যাশনাল লাইব্রেরি, কারিগরি শিক্ষা অধিদপ্তরসহ আরও অনেক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেছেন।


নোবিপ্রবি/হাকিম মাহি 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়