ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বাকৃবিতে ডিজিটাল আইডি কার্ড ও ই-ডায়েরি অ্যাপ চালু

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২১ ৭:৩১:১৫ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২১ ৭:৩১:১৫ পিএম

যুগের সাথে তাল মিলিয়ে ও বিশ্ববিদ্যালয়কে আধুনিকীকরণ করতে দেশে প্রথমবারের মতো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) চালু করেছে ডিজিটাল আইডি কার্ড ও ই-ডায়েরি অ্যাপ।

শিক্ষার্থীদের ডিজিটাল সিস্টেমের আওতায় আনতে ও প্রাতিষ্ঠানিক কাজের সুবিধার জন্য এ প্রযুক্তি হাতে নেয়া হয়েছে। এই প্রযুক্তি ব্যবহার করে শিক্ষার্থীরা খুব সহজেই প্রাতিষ্ঠানিক বিভিন্ন কাজ সম্পাদনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারবে।

মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ডিজিটাল আইডি কার্ড ও ই-অ্যাপের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন বাকৃবি আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো. আব্দুল আওয়াল। এসময় তিনি প্রযুক্তিটির ব্যবহার ও বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করেন।

আব্দুল আওয়াল বলেন, ‘শিক্ষার্থীদের আইডি-কার্ড পেতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় ছোটাছুটি করতে হয় এবং এতে সময়ও বেশি লাগে। ডিজিটাল আইডি কার্ডের মাধ্যমে শিক্ষার্থীদের এ ভোগান্তি আর থাকবে না। শিক্ষার্থীরা তাদের স্মার্টফোন অথবা ল্যাপটপ ব্যবহার করে অনলাইনের মাধ্যমে তাদের আইডি-কার্ডের জন্য আবেদন করতে পারবে। আবেদন পরবর্তী আইডি-কার্ডের কাজের অগ্রগতিও অনলাইনে দেখতে পারবে।’

অন্যদিকে শিক্ষার্থীরা ই-ডায়েরি অ্যাপটি ব্যবহার করে বিশ্ববিদ্যালয়সহ আশেপাশের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যের সকল আপডেট পাবে। ই-ডায়েরিতে থাকবে বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের যাবতীয় তথ্যের আপডেট। এছাড়া থাকবে সকল শিক্ষক, অফিসার, জরুরি নম্বর, সংবাদ প্রতিনিধি, ময়মনসিংহের মেডিক্যাল, ফার্মেসি, বিদ্যুৎ ও গ্যাস, বিভিন্ন কৃষি রিসার্চ ইনস্টিটিউট এবং সরকারি ও বে-সরকারি বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ নম্বর। শিক্ষার্থীরাগুগোল প্লে-স্টোর থেকে ই-ডায়েরি অ্যাপটি ডাউনলোড করতে পাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকিরের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।

এছাড়া সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম, পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. নুরুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।


বাকৃবি/আতিকুর/মাহি 

     
 

ট্যাগ :
রাইজিংবিডি স্পেশাল ভিডিও