ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হাঁড়িতে পাখির বাসা

রায়হানুল নবী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ১৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাঁড়িতে পাখির বাসা

ভালোবাসার ধরনটা একেক মানুষের কাছে একেক রকম। হাতে মাটির কলস। ভেতরে ভাঙা ডালপালা, খড়কুটো। হাঁড়িগুলো বাঁধা হয় গাছের মগডালে। তারা বলছেন, এটি পাখির বাসা। তাদের ভাবনা, ভালোবাসা এখন সবার। হোক সেটা মানুষ, পরিবেশ, প্রকৃতি বা পাখপাখালি। সবার মুখেই যেন একটি তৃপ্তির হাসি।

এবার ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে ব্যতিক্রমী আয়োজন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষার্থীরা। তারা বলেন, মানুষের তো মুখ আছে, তারা তাদের অভাব অভিযোগ মুখ দিয়েই করে থাকেন। কিন্তু পাখির তো চাওয়ার ভাষা নেই। তাই, ওদের প্রতি একটু ভালোবাসার হাত বাড়িয়ে দিয়েছি আমরা।

এ আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণী অধিকার ও জীব বৈচিত্র নিয়ে কাজ করা একমাত্র সংগঠন ‘প্রাধিকার’। এবার তাদের ভালোবাসাটা ছিল পাখিদের প্রতি।

ওই দিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বৈশাখী চত্বরে জড় হয় পাখি প্রেমিকরা। এসময় উপস্থিত ছিলেন প্রাধিকারের সভাপতি আহমেদ রাফি ও সাধারণ সম্পাদক আশিকুর রহমানসহ প্রাধিকারের অন্য সদস্যরা। তাছাড়া, আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরা।

‘পাখি বাঁচাও, পরিবেশ বাঁচাও’ এই স্লোগানকে সামনে রেখে প্রাধিকারের সদস্যরা ক্যাম্পাস প্রাঙ্গণ ও তার আশপাশের টিলাগুলোতে গাছে গাছে পাখির জন্য হাঁড়ি বেঁধে দেয়। যাতে মানুষের মতো পাখিরাও নিরাপদে বসবাস করতে পারে।

প্রাধিকারের সভাপতি আহমেদ রাফি বলেন, ‘দিন দিন আমাদের চারপাশে বন-জঙ্গল মারাত্মকভাবে উজাড় হচ্ছে। এতে পাখিশূন্য হয়ে পড়ছে চারপাশ। পাখির বংশবিস্তার, জীববৈচিত্র ও পরিবেশের ভারসাম্য রক্ষা করা আমাদের সবার দায়িত্ব ও কর্তব্য। পাখি আমাদের জন্য উপকারী হলেও অবহেলিত একটি জীব। পাখি প্রকৃতির ভারসাম্য রক্ষা করে। নানা প্রতিকূলতার কারণে প্রকৃতিতে আজ অনেক প্রজাতির পাখি বিলুপ্ত। তাদের নিরাপদ অভয়ারণ্য সৃষ্টি করার জন্যই এই উদ্যোগ।’

প্রাধিকার সূত্রে জানা যায়, বিভিন্ন নির্মাণাধীন ভবনের জন্য প্রতিনিয়ত সিকৃবি ক্যাম্পাসে কমছে পাখির আবাস। পাখিরা যেন তাদের প্রজনন ধরে রেখে সংখ্যায় বৃদ্ধি পেতে পারে, এই উদ্দেশ্যকে সামনে রেখেই ভালোবাসা দিবসে প্রাধিকারের এই ভিন্নধর্মী আয়োজন।


সিকৃবি/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়