ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইসলামী বিশ্ববিদ্যালয়ের বই মেলায় ২৫ নতুন বই

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৯, ২২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসলামী বিশ্ববিদ্যালয়ের বই মেলায় ২৫ নতুন বই

এবারের ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) এর বই মেলায় এসেছে ২৫ নতুন বই।

এসব নতুন বইয়ের লেখকক্রমে রয়েছেন- ভিসি প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারীসহ ১১ শিক্ষক ও ৫ শিক্ষার্থী। গতবারের বইমেলায় ৭ শিক্ষার্থীর বই বের হয়েছিল।

প্রফেসর ড. রাশিদ আসকারী’র বই ‘নাইনটিন সেভেনটি ওয়ান’ছোটগল্পের সংকলন। বইটি এর আগে নয়াদিল্লি থেকে প্রকাশিত হয়েছিল। তবে বাংলা ভাষাভাষি পাঠকদের পড়ার সুবিধার্থে আগামী প্রকাশনী থেকে এবার বইটির বাংলা সংস্করণ বের করা হয়েছে।

বইমেলায় লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. নাসিম বানুর ‘প্লানিং, মনিটরিং এন্ড ইভাল্যুয়েশন ইন বাংলাদেশ’, প্রফেসর মো. গিয়াস উদ্দিনের ‘স্বর্গীয় প্রযুক্তি’,  ড. মুন্সি মুর্তজা আলীর ‘তবু তো ফাগুন আসে’ ও  ‘চৈতন্য’ নামে দুটি কাব্যগ্রন্থ বের হয়েছে।

অন্যান্য শিক্ষকদের মধ্যে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের প্রফেসর ড. মাহবুবুর রহমানের ‘মক্কার মর্যদা’, প্রফেসর ড. কামরুল হাসানের ‘স্বপ্নসুখ’, ‘ফেরেস্তার প্রার্থণা’, ‘মিস জাকার্তা’ ও ‘আরবি সাহিত্য মঞ্জুষা’, বাংলা বিভাগের প্রফেসর ড. রবিউল হোসেনের ‘সাহিত্যকর্ম ও সমাজ চিন্তা’, ড. বাকী বিল্লাহ বিকুলের ‘নরক আমার বোন’, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’, ‘জীবনানন্দ দাশ: বিস্ময়ে বিচিত্র বৈভবে-সহ ৫টি বই, অর্থনীতি বিভাগের প্রফেসর আব্দুল মুঈদের ‘মাতৃভূমির বিলাপ’, ড. রায়হান শরীফের ‘নিঃসঙ্গ ধ্রুবতারা’, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ড. এম এম শরিফুল বারীর ‘ভারতে পর্তুগিজ বণিকদের ইতিহাস’সহ ২টি বই বের হয়েছে।

মেলায় শিক্ষকদের পাশাপাশি প্রকাশিত শিক্ষার্থীদের নতুন বইগুলো হচ্ছে- জাতিসংঘের ইতিহাস নিয়ে লেখা আব্দুল কাইয়্যুম আহমেদের ‘ইলুমিনতি’, মাসুম আলভির ‘শেষ বিকেলের চিঠি’, ইসলাম রফিকের ‘বিজয়ের তরে গন্তব্য’, মোস্তফা শ্রাবণের লেখা ‘মোস্তফা’স ফ্লাস কার্ড’ ও সালেহ ফুয়াদের অনুবাদ গ্রন্থ ‘বাস্তি’।

ভিসি ড. রাশিদ আসকারী বলেন, ‘প্রতিষ্ঠিত লেখকদের পাশাপাশি তরুণ ও উদীয়মান লেখকদের অনুপ্রেরণা যোগাতে আমরা তিনদিন ব্যাপী বই ও প্রযুক্তি উদ্ভাবনী মেলার আয়োজন করেছি। এবারের বইমেলায় গতবারের তুলনায় লেখক বৃদ্ধি পেয়েছে। আশা করি এই উদ্যোগের মধ্য দিয়ে আমাদের ক্যাম্পাস একাডেমিক ও সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে বেড়ে উঠবে।’

 

শাহাব ওয়াসিম/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়