ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

রাবিতে নির্মিত হবে ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স’

বিশ্ববিদ্যালয় সংবাদাদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাবিতে নির্মিত হবে ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৮৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে পাঁচতলা বিশিষ্ট ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স’।

বঙ্গবন্ধুর জীবন, আদশ ও দর্শন নিয়ে গবেষণা এবং বিভিন্ন সময়ের গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণের লক্ষ্যে নির্মাণ করা হবে এ কমপ্লেক্সটি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তৎকালীন সিন্ডিকেট সদস্য ও বর্তমান উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী জাকারিয়া বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ সংক্রান্ত একটি প্রস্তাব উপস্থাপন করেন। পরে আগস্ট মাসে অনুষ্ঠিত ৪৮০তম সিন্ডিকেটে অধ্যাপক চৌধুরী জাকারিয়াকে আহ্বায়ক করে আট সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

গত বছরের জানুয়ারি ও জুলাই মাসে অনুষ্ঠিত প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভায় বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণের বিষয়টি উত্থাপন করা হয়। সভায় শিক্ষার গুণগত মানের অবক্ষয় রোধ, উচ্চশিক্ষা ও গবেষণার উৎকর্ষ সাধন, ভবিষ্যৎ প্রজন্মের ছাত্র-ছাত্রীদের গবেষণার জন্য বঙ্গবন্ধুর যাবতীয় কর্মকাণ্ড ও বিভিন্ন সময়ের গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ ও গবেষণার জন্য একটি পাঁচতলা কমপ্লেক্স ভবন তৈরি করার জন্য প্রস্তাব করা হয়।

এ বিষয়ে উপ-উপাচার্য জাকারিয়া বলেন, ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স ভবনের প্রাথমিক আর্কিটেকচারাল নকশা এবং প্রাক্কলন ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে। এই কমপ্লেক্সে থাকছে মুক্তিযুদ্ধ গবেষণাগার, পাঠাগার, সেমিনার হল, ডিজিটাল মিউজিয়াম, বঙ্গবন্ধু ম্যুরাল, উন্মুক্ত সাংস্কৃতিক কেন্দ্র। এছাড়া এর  বাইরের দেয়ালে ফোরফেস কনক্রিটের উপর লেখা থাকবে বঙ্গবন্ধুর সমাপ্ত আত্মজীবনী। এটি নির্মাণের জন্য সম্ভাব্য ব্যয়  ধরা হয়েছে ৮৩ কোটি টাকা।

তিনি আরো বলেন, ‘চলতি বছরে মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বঙ্গবন্ধুর স্মরণে একটি কমপ্লেক্স নির্মাণ করা হলে শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয় নয় বরং সমগ্র উত্তরাঞ্চলের শিক্ষার প্রসার এবং গবেষণার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

 

রাবি/সাইফুর/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়