ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অসচ্ছল শিক্ষার্থীদের পাশে জাককানইবির শিক্ষকরা

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩১, ২৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অসচ্ছল শিক্ষার্থীদের পাশে জাককানইবির শিক্ষকরা

করোনা পরিস্থিতিতে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে দেখা দিয়েছে আর্থিক সংকট। এ জাতীয় অনেক অসচ্ছল পরিবারের সন্তান জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। তারা খণ্ডকালীন টিউশনসহ বিভিন্ন কাজে যুক্ত থেকে তাদের পড়ালেখার খরচ নির্বাহ করতেন। এখন তাদের উপার্জনের সব ক্ষেত্র বন্ধ রয়েছে।

এ অবস্থায় জাককানইবি শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে একাধিক অনলাইন আলোচনার মধ্য দিয়ে দুই দিনের বেতন কাটার বিষয়ে একমত পোষণ করেন। সেখান থেকে এক দিনের বেতন বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল শিক্ষার্থীদের মাঝে প্রদান এবং এক দিনের বেতন দেশের অসহায় মানুষের প্রয়োজনে মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

এ ছাড়াও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান অসচ্ছল শিক্ষার্থীদের জন্য এক লক্ষ টাকা বরাদ্দ দেন। বিশ্ববিদ্যালয়ের ২৩টি বিভাগের ২৩০ জন অসচ্ছল ছাত্র-ছাত্রীদের মধ্যে এই অর্থ বণ্টন করা হবে বলে নিশ্চিত করেন তারা।

রোববার (২৬ এপ্রিল) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোবাইল ব্যাংকিংয়ে একজন শিক্ষার্থীকে অর্থ সহায়তা প্রদানের মাধ্যমে এই কার্যক্রম উদ্ধোধন করেন।

এ সময় উপাচার্য বলেন, ‘এটি একটি অসাধারণ ও মহতি উদ্যোগ, শিক্ষার্থীদের প্রয়োজনে শিক্ষকদের এই সহায়তা নিশ্চয়ই একটি বিরল দৃষ্টান্ত হয়ে থাকবে।’

উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক শাহজাদা আহসান হাবীব ও কার্যনির্বাহী পরিষদের সদস্যরা।

নজরুল ইসলাম বলেন, ‘এ দেশের খেটে-খাওয়া মানুষের টাকায় চলে পাবলিক বিশ্ববিদ্যালয়। ফলে তাদের জন্যও কিছু করা আমাদের মানবিক দায়িত্ব ও কর্তব্য।’


জাককানইবি/আশিকুর/মাহি 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়