ঢাকা, সোমবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

শিশু তাহিমের আবেগঘন স্ট্যাটাস

রাকিবুল হাসান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-২৮ ২:৫৬:৪৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-২৮ ৩:৩৪:৩৪ পিএম

বাকপ্রতিবন্ধী শিশু তানজিম নাসের সামস্ তাহিম। ঠিক মতো কথা বলতে পারে না। নিয়মিত তার সিআরপি পক্ষাঘাত কেন্দ্রে থেরাপি নিতে হয়।

করোনার কারণে ঘরবন্দি হয়ে পড়েছে তাহিম ও তার পরিবার। এতে ব্যাহত হচ্ছে তার চিকিৎসার পাশাপাশি পড়ালেখা।

অন্যান্য সময় খুব একটা সমস্যা হয় না, কিন্তু করোনাভাইরাস সংক্রমণকালে তাহিমকে নিয়ে পরিবারের অনেক বেগ পোহাতে হচ্ছে।

গত সোমবার মধ্য রাতে ফেসবুকে একটি ভিডিও আপলোড করেন আবু নাসের মানিক। তিনি তাহিমের বাবা। ভিডিওতে তাহিম ছোট ছোট শব্দে তার সম্প্রতি জীবনের কথা প্রকাশ করে।

তাহিম বলে, ‘আসসালামু আলাইকুম। আমার নাম তানজিম নাসের সামস্ তাহিম৷ আমি টাঙ্গাইল জেলায় বাস করি। আমার অটিজম আছে। তাই ঠিকভাবে কথা বলতে পারি না। করোনাভাইরাসের জন্য সারাবিশ্ব প্রায় অচল। আমি স্কুলে যেতে পারছি না। আমি থেরাপি নিতে পারছি না। আমার খুব সমস্যা হচ্ছে।’

সে আরও বলে, ‘তবুও আমি চেষ্টা করে যাচ্ছি। বাড়িতে থেকে পড়াশোনা ও খেলাধুলা চালিয়ে যেতে। করোনা খুব ভয়ংকর জীবাণু। এ সময় সকলকে সাবধান থাকতে হবে। কিছুক্ষণ পর পর সাবান দিয়ে হাত ধুতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে।’

‘আমি নামাজ পড়ি ও আল্লাহর কাছে দোয়া করি। আল্লাহ আমাদের সকলকে মাফ করুন। হে আল্লাহ সারাবিশ্ব ও আমাদের প্রিয় বাংলাদেশকে বাঁচান, আমিন’, বলে তাহিম।

তাহিমের প্রতি মাসে থেরাপি নিতে হয়। করোনার কারণে অচল হয়ে যাওয়া বিশ্বে সাধারণ মানুষের পাশাপাশি শারীরিক ও মানসিক প্রতিবন্ধী শিশুরাও পোহাচ্ছে চরম দুর্ভোগ।

 

 

গবি/হাকিম মাহি