ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দাবায় সেরা নোবিপ্রবির মোস্তাকিম

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০২, ১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দাবায় সেরা নোবিপ্রবির মোস্তাকিম

দাবা একটি ব্যতিক্রমী খেলা, যাতে প্রয়োজন মেধা এবং বুদ্ধি। সেই মেধা এবং বুদ্ধিকে কাজে লাগিয়ে প্রতিপক্ষকে পরাজিত করে জয়ী হওয়া কষ্টসাধ্য কাজ। এবার সেই কঠিন খেলা অনলাইন ভিত্তিক দাবা প্রতিযোগিতায় সেরা বিশ্ববিদ্যালয় খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন মোস্তাকিম বিল্লাহ।

বুধবার (১ জুলাই) ‘ডা. শাহরিয়ার মেমোরিয়াল অনলাইন দাবা প্রতিযোগিতা-২০২০’-এ সেরা হয়েছেন বলে তিনি নিশ্চিত করেছেন।

মোস্তাকিম বিল্লাহ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (সিএসটিই) বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

প্রতিযোগিতাটির বিষয়ে মোস্তাকিম বিল্লাহ জানান, গত ২৬ জুন এই প্রতিযোগিতাটি Chess.com-এ হয়। টুর্নামেন্টটি ৯ রাউন্ডের ছিল। প্রতি রাউন্ডের সময় ছিল ১০ মিনিট। বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক, জাহাঙ্গীরনগর, নোবিপ্রবিসহ প্রায় ২০টি বিশ্ববিদ্যালয় থেকে প্রতিযোগী ছিল।

টুর্নামেন্টটিতে বাংলাদেশ, ভারত ও চীনের মোট ২২৩ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন, যাতে ইন্টারন্যাশনাল মাস্টার, ক্যান্ডিডেট মাস্টার ও ফিদে মাস্টার লেভেলের দাবা প্রতিযোগীরাও  অংশগ্রহণ করে। প্রতিযোগিতার আয়োজক ছিল গোল্ডেন স্পোর্টিং ক্লাব।

প্রতিযোগিতায় সাফল্যের অনুভূতি প্রকাশ করে মোস্তাকিম বিল্লাহ বলেন, এই অনলাইন দাবা প্রতিযোগিতায় সেরা বিশ্ববিদ্যালয় খেলোয়াড়ের পুরস্কার পেয়েছি। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া ইতিহাসে একটি ভালো মানের পুরস্কার যোগ করতে পারায় আমি অত্যন্ত আনন্দিত। সবসময়ই স্বপ্ন দেখি নোবিপ্রবির জন্য ভালো কিছু করার। বিশ্ববিদ্যালয়ের পক্ষে খেলে পুরস্কার পাওয়ার অনুভূতিটা আসলেই অন্যরকম। যদিও এখনো আরও অনেক দূর যাওয়া বাকি। তবে স্বপ্ন দেখি, নোবিপ্রবি দাবা টিম একদিন বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় দাবা টিম হবে।’


নোবিপ্রবি/ফাহিম/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়