ঢাকা     শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৩ ১৪৩১

বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৯, ২৩ নভেম্বর ২০২৩  
বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বর্ণাঢ্য আয়োজনে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) তার সাফল্য ও অর্জনের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে। বুধবার শুরুতে শান্তির প্রতীক কবুতর ও রং-বেরঙের বেলুন উড়িয়ে দিবসটির শুরু করেন প্রধান অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ আলমগীর।

এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী ও আমন্ত্রিত অতিথিবৃন্দের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভযাত্রাটি বিশ্ববিদ্যালয় এলাকা প্রদক্ষিণ শেষে বেগম সুফিয়া কামাল অডিটরিয়ামে এসে শেষ হয়। সেখানে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়।

বশেমুরকৃবি উপাচার্য অধ্যাপক মো. গিয়াসউদ্দীন মিয়ার সভাপতিত্বে এতে বক্তব্য দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক মুহাম্মদ আলমগীর ও বিশেষ অতিথি বশেমুরকৃবির কোষাধ্যক্ষ অধ্যাপক তোফায়েল আহমেদ।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সিরাজুল ইসলাম তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক মাহবুবুর রহমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. অহিদুজ্জামান।

বিশ্ববিদ্যালয়ের বিগত ২৬ বছরের সাফল্য ও অর্জনের উপর ডকুমেন্টারি উপস্থাপনা করেন গবেষণা পরিচালক অধ্যাপক মো. আবিয়ার রহমান।

প্রধান অতিথি অধ্যাপক মুহাম্মদ আলমগীর তার বক্তব্যে বলেন, শিক্ষায় বিনিয়োগের চেয়ে বড় কোনো বিনিয়োগ হতে পারে না। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণায় মেধাবী শিক্ষার্থীদের দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক বিশ্বে ছড়িয়ে পড়তে হবে। এসময় তিনি বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক মো. গিয়াসউদ্দীন মিয়া বলেন, আমরা বিশ্ববিদ্যালয় পরিবার কৃষি শিক্ষার চ্যালেঞ্জ গ্রহণ করে উন্নয়ন অগ্রযাত্রায় দক্ষ মানব শক্তি তৈরির অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছি। স্বল্পতম সময়ের মধ্যে এ বিশ্ববিদ্যালয় ৭৭টি নতুন উন্নত জাত ও ১৬টি নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে কৃষি গবেষণায় এক অনন্য সাফল্য অর্জন করেছে।

পরে গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ পাঁচজন শিক্ষককে সম্মাননা প্রদান করা হয়। তারা হলেন- ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর অধ্যাপক মো. তোফাজ্জল ইসলাম ও অধ্যাপক মো. মাহবুবুর রহমান, কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক দীনেশ চন্দ্র সাহা ও গাইনিকোলজি, অবস্ট্রেটিক্স অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ বিভাগের অধ্যাপক মো. নাজমুল হক।

এদিকে আলোচনা শেষে নবনির্মিত কৃষি অনুষদ ভবন প্রাঙ্গনে উদ্ভাবনী প্রযুক্তি মেলা উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক মুহাম্মদ আলমগীর।

/রেজাউল/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়