ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

ঢাবিতে বিশ্ব হিন্দি দিবস পালিত

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩১, ১০ জানুয়ারি ২০২৪  
ঢাবিতে বিশ্ব হিন্দি দিবস পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউটে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ বুধবার (১০ জানুয়ারি) বিশ্ব হিন্দি দিবস পালিত হয়েছে। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এর সহযোগিতায় আধুনিক ভাষা ইন্সটিটিউট বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে ছিলো মোমবাতি প্রজ্জ্বলন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার মি. প্রণয় ভার্মা সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় আধুনিক ভাষা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমান, ভারতীয় হাইকমিশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং ইন্সটিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বিশ্ব হিন্দি দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, হিন্দি বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ভাষা। হিন্দি গান ও সিনেমা বিশ্বব্যাপী সমাদৃত।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের স্বাধীনতার জন্য ভারতের অনেক সৈন্য জীবন উৎসর্গ করেছেন। বাংলাদেশ এবং ভারতের মাঝে বিরাজমান ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বর্তমানে নতুন উচ্চতায় পৌঁছেছে। ভাষা, শিক্ষা, অর্থনীতি এবং সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদারের মাধ্যমে দুই দেশের এই সম্পর্ক আরো সুদৃঢ় হবে।

ভারতীয় হাইকমিশনার মি. প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বের সম্পর্ক বিরাজ করছে। এ ধরনের কর্মসূচি আয়োজনের মাধ্যমে দুই দেশের সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার হবে।

অনুষ্ঠান শেষে মি. প্রণয় ভার্মা ঢাবি উপাচার্য ড. এএসএম মাকসুদ কামালের সঙ্গে তার বাসভবনস্থ কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাৎ করেন।

/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়