ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

১৫০ কি.মি. পরিভ্রমণে রাজশাহী কলেজ রোভার স্কাউট

রাজশাহী কলেজ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ২৯ সেপ্টেম্বর ২০২৪  
১৫০ কি.মি. পরিভ্রমণে রাজশাহী কলেজ রোভার স্কাউট

রাজশাহী কলেজ রোভার স্কাউট গ্রুপের সেবা স্তরের চারজন রোভারের একটি দল ১৫০ কিলোমিটার পথ পায়ে হেঁটে পরিভ্রমণের উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

রোববার (২৯ সেপ্টেম্বর) গোদাগাড়ী সরকারি কলেজ থেকে বগুড়া পর্যন্ত পায়ে হেঁটে পরিভ্রমণের উদ্দেশ্যে গোদাগাড়ী ছেড়েছেন দলটির সদস্যরা। তারা আগামী পাঁচ দিনের মধ্যে এ কার্যক্রম সম্পন্ন করবেন।

এর আগে, শনিবার (২৮ সেপ্টেম্বর) রাজশাহী কলেজের অধ্যক্ষের অনুমতিক্রমে রাজশাহী কলেজ রোভার স্কাউট গ্রুপের দুজন রোভার স্কাউট লিডার মো: তরিকুল ইসলাম আনসারী ও ড. মো: জহিরুল ইসলাম রাজশাহী কলেজ প্রসাশন ভবনের সামনে পরিভ্রমণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

পরে সচেতনতামূলক নানা স্লোগান সম্বলিত স্যাশ ধারণ করে রোববার সকালে গোদাগাড়ী সরকারি কলেজ থেকে রওনা করে দলটি।

দলের সদস্যরা হলেন- রাজশাহী কলেজ রোভার স্কাউট গ্রুপের সেবা স্তরের রোভার শুভাশীষ মৌলিক, মো. মেহেদী হাসান, মো. তাইজুল হক ও মো. রুকন আলী।

যাত্রাপথে তারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত এবং গুরুত্বপূর্ণ, ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক স্থান পরিদর্শন ও পর্যবেক্ষণ করবেন। একইসঙ্গে সাধারণ জনগণের মাঝে পরিবেশ বিষয়ে সচেতন হতে দূর্নীতি প্রতিরোধ এবং মাদকমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সচেতনতামূলক প্রচারণাও চালাবেন।

এ বিষয়ে রাজশাহী কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক অধ্যাপক ড. হাসনা আরা বেগম বলেন, রোভারিং এর মাধ্যমে একজন সাধারণ শিক্ষার্থীর মাঝে পূর্ণ অদম্য আগ্রহের সৃষ্টি হয়। রাজশাহী কলেজ রোভার স্কাউট গ্রুপের পক্ষ থেকে সবসময়ই এই অদমনীয় সহনশীলতা সম্পন্ন শিক্ষার্থী গড়ে তুলতে কাজ করা হচ্ছে। এতে করে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক বিকাশ ঘটছে। আগামীর পথচলায়ও আমাদের এমন কার্যক্রম অব্যাহত থাকবে।

রোভার স্কাউটদের এমন কার্যক্রমকে সাধুবাদ জানিয়ে রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মু. যহুর আলী বলেন, শিক্ষার্থীদের বহুমাত্রিক বিকাশ বর্তমান সময়ের দাবি। আমরা সবসময়ই চাই শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি কিছু স্বেচ্ছাসেবী কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকুক, যেন নিজেরা আপন শক্তিকে ধারণ করতে পারে। রাজশাহী কলেজ প্রশাসন সবসময়ই শিক্ষার্থীদের এমন স্বেচ্ছাসেবী আত্মোন্নয়মূলক কর্মকাণ্ডকে উৎসাহিত ও সহযোগিতা অব্যাহত রেখেছে এবং ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, রোভারিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড (পিআরএস) প্রাপ্তির লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকা যোগে ২৫০ কিলোমিটার অথবা সাইকেল যোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে একটি প্রোগ্রাম সম্পন্ন করতে হয়, যা স্কাউটিংয়ে র‌্যাম্বলিং বা পরিভ্রমণ নামে পরিচিত।

/দুর্জয়/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়