ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

অর্ধবছরেও ফল না পেয়ে বাকৃবির করিম ভবনে তালা দিলেন শিক্ষার্থীরা

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ২৯ সেপ্টেম্বর ২০২৪  
অর্ধবছরেও ফল না পেয়ে বাকৃবির করিম ভবনে তালা দিলেন শিক্ষার্থীরা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পরীক্ষা শেষ হওয়ার পর ছয় মাস পেরিয়ে গেলেও ফলাফল দিতে পারেনি কৃষি অনুষদের কৃষি রসায়ন বিভাগ। এতে ক্ষুব্ধ হয়ে বিশ্ববিদ্যালয়ের করিম ভবনে তালা দেন ভুক্তভোগী শিক্ষার্থীরা।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুর দেড়টার দিকে তারা তালা দিলে বিপাকে পড়েন ভবনে থাকা অন্য বিভাগের শিক্ষার্থীরা। দুপুর ২টায় ভেটেরিনারি অনুষদের পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ সময় পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের ভবনে বাইরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। 

জানা গেছে, কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আখতার হোসেন চৌধুরী খাতা মূল্যায়ন করে সঠিক সময়ে জমা দেননি। এজন্য ফলাফল আটকে রয়েছে। এতে ওই বিভাগের স্নাতকোত্তর থিসিস সেমিস্টারের শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে প্রথমে বিভাগীয় প্রধানকে অবরুদ্ধ করেন। পরে তারা করিম ভবনটি তালা দিয়ে দেন। এ ভবনটিতে রসায়ন বিভাগসহ বিভিন্ন বিভাগ রয়েছে।

শিক্ষার্থীরা বলেন, মার্চের ২৪ তারিখ আমরা পরীক্ষা শেষ করেছি। এদিকে অক্টোবরের ৭ তারিখ আমাদের থিসিসের জন্যে ফর্ম পূরণের নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু ফলাফল ছাড়া ফর্ম পূরণ করা যাবে না। ড. মো. আখতার হোসেন চৌধুরী আমাদের দুটি কোর্সের শিক্ষক ছিলেন। তার সেই দুটি কোর্সের খাতা জমা না দেওয়ার কারণে ফলাফল দিতে দেরি হচ্ছে। তিনি কোনো নিয়মের তোয়াক্কা করেন না। এমনি এখন তিনি অনলাইনে ক্লাস নিচ্ছেন। আমরা আজকেই ফলাফল চাই।

কৃষি রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মৌসুমী আকতার বলেন, তাকে বিভাগ থেকে তিনবার নোটিশ দিয়ে খাতা চাওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত তিনি জমা দেননি। সর্বশেষ গত ৩ সেপ্টেম্বর তাকে নোটিশ দেওয়া হয়েছে। তিনি খাতা জমা দিলেই আমরা ফলাফল প্রকাশ করতে পারবো।

এ বিষয়ে কথা বলার জন্যে অধ্যাপক ড. মো. আখতার হোসেন চৌধুরীর মোবাইলে একাধিকবার কল দিয়ে  যোগাযোগ চেষ্টা করা হলেও তিনি রিসিভ করেননি।

এদিকে, ওই ভবনে অন্য বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা থাকায় উপাচার্য ঘটনাস্থলে উপস্থিত হয়ে দ্রুত ফল প্রকাশের আশ্বাস দেন। এ আশ্বাস পেয়ে ক্ষুব্ধ শিক্ষার্থীরা দুপুর ২টার আগেই তালা খুলে দেন। এতে পরীক্ষার্থী শিক্ষার্থীরা পরীক্ষায় বসেন।

পরে কৃষি রসায়ন বিভাগের সম্মেলন কক্ষে শিক্ষার্থী এবং বিভাগের শিক্ষকদের সঙ্গে আলোচনা শেষে উপাচার্য অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া বলেন, আমি দ্রুত ফলাফল চাই। এজন্যে আগামী ১ অক্টোবর দুপুর ১২টার মধ্যে বিভাগীয় প্রধানের কাছে খাতা জমা দিতে হবে এবং ২ তারিখ ফলাফল দিতে হবে। এর ব্যতিক্রম হলে আমি প্রশাসনিকভাবে ব্যবস্থা নিব।

/লিখন/মেহেদী/


সর্বশেষ

পাঠকপ্রিয়