ঢাকা, বৃহস্পতিবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কোনো পরিবর্তন আসছে না বিশ্বকাপ স্কোয়াডে

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২১ ৯:২৫:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২২ ১০:১৮:০০ এএম
কোনো পরিবর্তন আসছে না বিশ্বকাপ স্কোয়াডে
Walton E-plaza

ক্রীড়া প্রতিবেদক: বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড গত ১৬ এপ্রিল ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ২৩ মে পর্যন্ত সুযোগ রয়েছে কোনো ইনজুরি ছাড়াই দল পরিবর্তন করার। কিন্তু সেই সুযোগটি নিচ্ছে না বাংলাদেশ। বিশ্বকাপের জন্য যে ১৫ জনের দল নির্বাচন করা হয়েছে তাদেরকেই চূড়ান্ত স্কোয়াডে রাখছে বিসিবি।

স্কোয়াডে খেলোয়াড় পরিবর্তন না করার পেছনে বড় কারণ, সবশেষ ত্রিদেশীয় সিরিজ জয়। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জেতার পাশাপাশি পুরো টুর্নামেন্টে দারুণ পারফরম্যান্স করেছে দল। যাদের নিয়ে বিকল্প ভাবনা ছিল তারাও সুযোগটি কাজে লাগিয়েছে ভালোভাবে। লিটন, রুবেল, মোসাদ্দেক, রাহী প্রত্যেকেই সুযোগ পেয়েছেন। প্রত্যেকেই পারফর্ম করায় বিকল্প ভাবনা আড়াল হয়ে গেছে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন,‘১৫ সদস্যের যে দলটি এখন বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে আছে তারা প্রত্যেকেই বেশ আত্মবিশ্বাসী। বড় মঞ্চে তারা কতোটুকু পারফর্ম করতে পারে সেটা প্রমাণ করেছে এরই মধ্যে। এ কারণেই তাদেরকে নির্বাচন করা হয়েছে। ’

ত্রিদেশীয় সিরিজে নিয়মিত খেলা প্রত্যেক ক্রিকেটার পারফর্ম করেছেন।  ওপেনিংয়ে তামিম ছিলেন ধারাবাহিক।  সৌম্য নিজের খোলস থেকে বেরিয়ে সেরা ক্রিকেট উপহার দিয়েছেন।  সাকিবের অলরাউন্ড পারফরম্যান্স ছিল মনোমুগ্ধকর।  মুশফিক ও মাহমুদউল্লাহ কাটাচ্ছেন সেরা সময়।  মাশরাফি দলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ভলো বোলিং করছেন।  সাইফউদ্দিন বোলিংয়ে ভালো করেছেন।  সাব্বির শুরুতে ব্যাটিংয়ের সুযোগ পাচ্ছিলেন না। শেষ ইনিংসটি অবশ্য ভালো কাটেনি। মুস্তাফিজের পারফরম্যান্স অবশ্য উঠা-নামা করছে নিয়মিত।  লিটন এক ম্যাচে সুযোগ পেয়ে হাফ সেঞ্চুরির ইনিংস উপহার দিয়েছেন (৬৭ বলে ৭৬)। রাহী দুই ম্যাচে সুযোগ পেয়েছিলেন। এক ম্যাচে উইকেটশূণ্য থাকলেও আরেক ম্যাচে ৫৮ রানে নিয়েছিলেন ৫ উইকেট।  রুবেল হোসেন নিজের বোলিং শক্তি প্রকাশ করেছেন ভালোভাবেই (৪১ রানে ১ উইকেট)।

তবে সব থেকে আলোচিত না ছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত। ফাইনালে তার দ্রুততম ফিফটিতেই বাংলাদেশ জয়ের বন্দরে পৌঁছে।  সহজাত ব্যাটিংয়ে মোসাদ্দেক যেভাবে ম্যাচ জিতিয়েছে আগামীতে তাকে এভাবেই চায় দল।  বিশ্বকাপ স্কোয়াডে থাকা ক্রিকেটারদের থেকে সেরা পারফরম্যান্স পাওয়ায় দল নিয়ে নাড়াচাড়া করতে নারাজ টিম ম্যানেজম্যান্ট।  স্ট্যান্ডবাই হিসেবে থাকা তাসকিন, ফরহাদ, নাঈম, ইয়াসির, ইমরুল ও তাইজুলকে প্রস্তুত রাখা হচ্ছে সব সময়।  ঢাকা বিশেষায়িত ট্রেণিং করছেন তারা।  সব মিলিয়ে বিশ্বকাপ স্কোয়াডের জন্য সেরা দল এবং সাইডবেঞ্চ প্রস্তুত রাখছে বাংলাদেশ।

বিশ্বকাপে অংশ নিতে বাংলাদেশ দল এখন ইংল্যান্ডে। লেস্টারে নিজেদের খরচে অনুশীলন করছে নিয়মিত।  দলের সঙ্গে নেই তামিম ও মাশরাফি। বুধবার তামিম ও বৃহস্পতিবার মাশরাফি দলের সঙ্গে কার্ডিফে যোগ দেবেন।  ৩০ মে শুরু হওয়া বিশ্বকাপে বাংলাদেশের প্রথম  ম্যাচ ২ জুন দক্ষিণ আফ্রিকা বিপক্ষে।  মূল মঞ্চে মাঠে নামার আগে বাংলাদেশ দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তান ও ভারতের বিপক্ষে।  ২৬ ও ২৮ জুন ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে। 

বিশ্বকাপ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোহাম্মদ মিথুন, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ রাহী।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৯/ইয়াসিন

ইউটিউব সাবস্ক্রাইব করুন