ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ব্রেক্সিট দেশের প্রবৃদ্ধিতে প্রভাব ফেলতে পারে : ডিসিসিআই

হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ২৫ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্রেক্সিট দেশের প্রবৃদ্ধিতে প্রভাব ফেলতে পারে : ডিসিসিআই

বিশেষ প্রতিবেদক : ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের সদস্যপদ প্রত্যাহারের সিদ্ধান্ত বাংলাদেশের প্রবৃদ্ধির ধারাকে প্রভাবিত করতে পারে বলে আশংকা প্রকাশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

 

শনিবার বিবৃতিতে বলা হয়েছে, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের সদস্যপদ প্রত্যাহারের গণরায় ইতিমধ্যে বৈশ্বিক অর্থনৈতিক অনিশ্চয়তা তৈরি করেছে, যেটি আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের পাশাপাশি ইউরোপের ব্যবসায়িক কর্মকাণ্ডের চলমান অগ্রগতির ধারাকে ব্যাহত করতে পারে। দৃশ্যত, ইইউ থেকে যুক্তরাজ্যের সরে যাওয়ার এ সিদ্ধান্ত সারাবিশ্বে নতুন ভূ-রাজনৈতিক ধারার পাশাপাশি ভূ-অর্থনৈতিক ধারা সৃষ্টি করতে পারে।

 

বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশি পণ্য রপ্তানির বৃহৎ বাজারের একটি ইউরোপ। এছাড়াও যুক্তরাজ্য বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বৈদেশিক বিনিয়োগকারী দেশ। বাংলাদেশে থেকে প্রতিবছর ৩.৪ বিলিয়ন ডলারের মূল্যমানের পণ্য যুক্তরাজ্যে রপ্তানি হয়, যেখানে তৈরি পোশাক খাতের অবদান ২.৯ বিলিয়ন ডলার, পাশাপশি বাংলদেশে থেকে উল্লেখযোগ্য পরিমাণ অপ্রচলিত পণ্যও যুক্তরাজ্যে রপ্তানি হয়ে থাকে।

 

ডিসিসিআই উদ্বেগ প্রকাশ করে বলেছে, ব্রেক্সিট-এর ধাক্কা বাংলাদেশের জিএসপি সুবিধার আওতায় পণ্য রপ্তানি এবং বৈদেশিক মুদ্রা প্রবাহের ধারাকে প্রভাবিত করবে। পাশাপাশি, বিশেষ করে বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের দ্বিপক্ষীয় বাণিজ্য ও যুক্তরাজ্য কর্তৃক বাংলাদেশে পরিচালিত বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচি বাধাগ্রস্ত হতে পারে।

 

ঢাকা চেম্বার আরোও মনে করে, বাংলাদেশের মোট তৈরি পোশাক রপ্তানির ৫৫ শতাংশ ইইউভুক্ত দেশগুলোতে ও ১২ শতাংশ যুক্তরাজ্যে গিয়ে থাকে। ডলারের বিপরীতে পাউন্ডের অবমূল্যায়ন বাংলাদেশে রেমিটেন্স প্রবাহে এবং বৈদেশিক বিনিয়োগ প্রবাহে মন্দাবস্থা তৈরি করতে পারে। পাশাপাশি যুক্তরাজ্যের ইইউ জোট থেকে বের হয়ে যাওয়ার ফলে বাংলাদেশের তৈরি পোশাকখাত থেকে ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের যে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছিল, তাতেও বিরূপ প্রভাব পড়তে পারে।

 

ডিসিসিআই সরকারের প্রতি বিষয়টিকে সক্রিয় বিবেচনায় নিয়ে এর সম্ভাব্য প্রভাব নির্ধারণ করে যুক্তরাজ্যের সাথে কূটনৈতিক দ্বিপক্ষীয় আলোচনা বা মধ্যস্থতার উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানিয়েছে, যাতে করে বাংলাদেশের অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব না পড়ে।

 

ডিসিসিআই পরবর্তী আন্তর্জাতিক অর্থনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দ, ব্যবসায়ী সংগঠন, আন্তর্জাতিক বাণিজ্য আইন বিশেষজ্ঞ, অর্থনীতিবিদ, গবেষক এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপযুক্ত প্রতিনিধির সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের জাতীয় কমিটি গঠন করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৬/হাসনাত/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়