ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রিজার্ভ নিয়ে যা বললেন অর্থনীতিবিদেরা

তানজিনা ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫২, ২৩ অক্টোবর ২০১৩   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রিজার্ভ নিয়ে যা বললেন অর্থনীতিবিদেরা

ফাইল ফটো

তানজিনা ইভা
ঢাকা, ২৩ অক্টোবর: বৈদেশিক মুদ্রার রিজার্ভ অতীতের সব রেকর্ড ছাড়ালো। কেন্দ্রীয় ব্যাংকে রিজার্ভ এখন ১৭ বিলিয়ন ডলার।

সর্বশেষ ২২ অক্টোবর বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১৭ বিলিয়ন ডলার (এক হাজার ৭০০ কোটি মার্কিন ডলার) অতিক্রম করে। এটা বাংলাদেশের অর্থনীতির জন্য ভালো না খারাপ এ বিষয় নিয়ে ভিন্ন ভিন্ন মত প্রকাশ করেছেন অর্থনীতিবিদেরা। 

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, রিজার্ভ যে কোন দেশের অর্থনীতির জন্য ভাল। কিন্তু সে রিজার্ভ যদি কাজে না লাগে তবে তা অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলে।

তিনি আরো বলেন, আমাদের এ রিজার্ভের বড় একটি অংশ রেমিটেন্স থেকে আসে। রেমিটেন্সের অর্থ গ্রাহকদের ডলারের বিপরীতে টাকায় রূপান্তিরত করে দিতে হয়। আর তার অধিকাংশ ব্যয় হয় অনুৎপাদনশীল খাতে।

উৎপাদনশীল খাতে বিনিয়োগ কমে যাওয়ায় আমাদের মূলধনী যন্ত্রপাতির আমদানি কমছে। এসব কারণে রিজার্ভ বাড়ছে। যার ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি আবুল কাশেম আহমেদ বলেন, এক দিকে রেমিটেন্স প্রবাহ ও রফতানি বাড়ছে এবং দেশীয় উৎপাদনও ভাল। অন্যদিকে আমদানি হ্রাস পাচ্ছে। ফলে রিজার্ভের পরিমাণ বাড়ছে। বর্তমান সরকারের কিছু ভাল সিদ্ধান্তের কারণে অর্থনীতি এমনটি হয়েছে। রিজার্ভ বাড়ায় উদ্যোক্তাদের মধ্যে স্বস্তি ফিরেছে বলেও তিনি মন্তব্য কওে তিনি বলেন, এর ফলে বিনিয়োগ বৃদ্ধি এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জা আজিজুল ইসলাম  মনে করেন, আমাদের দেশে রিজার্ভ বৃদ্ধি অর্থনীতির ক্ষেত্রে ভাল দিক হলেও এ রিজার্ভ নিয়ে বসে থাকলে চলবে না। এটাকে কাজে লাগাতে না পারলে পরবর্তীতে এটা অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলবে।

এদিকে বুধবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হাসান বলেন, বাংলাদেশর বৈদেশিক মুদ্রার রিজার্ভ এক হাজার ৭০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। এটা দেশের জন্য অতিরিক্ত নয় বরং সন্তোষজনক। রিজার্ভ বেশি সত্ত্বেও টাকার মান ধরে রাখতে পারায় তিনি বাংলাদেশের প্রশংসাও করেন সংবাদ সম্মেলনে।

রাইজিংবিডি / ইভা / কেএস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়